গণ হিস্টেরিয়ায় আক্রান্ত ৪০ শিক্ষার্থী, স্কুল বন্ধ

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৬, ১৭:৫৭

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় সুবিধপুর বাশারা উচ্চ বিদ্যালয়ে মাস হিস্টেরিয়ায় আক্রান্ত হয়েছেন ৪০ শিক্ষার্থী। এই ঘটনার পর থেকে আক্রান্তদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বিদ্যালয় সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। রবিবার  সকাল সাড়ে ১১টায় এ ঘটনা ঘটে। 
ফরিদগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মোস্তফিজ জানান, শনিবার সকালে ওই বিদ্যালয়ের ৭ম শ্রেণির এক শিক্ষার্থী হিস্টেরিয়ায় আক্রান্ত হয়ে মাথা ঘুরে পড়ে যায়। পরে তাকে বাড়িতে নিয়ে যাওয়া হয়। রবিবার সকালে ওই শিক্ষার্থী বিদ্যালয় আসার পর একই রকমভাবে ঘুরে পড়ে অজ্ঞান হয়ে যায়। তার দেখা-দেখি ওই শ্রেণিসহ অন্যান্য শ্রেণির প্রায় ৪০জন শিক্ষার্থী অজ্ঞান হয়ে যায়।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জয়দেব সাহা জানান, গত কয়েক বছর আগেও একই ধরনের রোগে কয়েকজন শিক্ষার্থী আক্রান্ত হয়। তবে এবার সংখ্যায় অনেক বেশি। মেয়েদের জ্ঞান ফেরানোর জন্য তাদের মাথায় প্রচুর পরিমাণ পানি ঢালতে হয়। পুরো বিদ্যালয় পানি ও আর আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে ছাত্রীদের অনেকেরই জ্ঞান ফিরে আসলে বাড়িতে পাঠানোর ব্যবস্থা করা হয়। 
এ বিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের চিকিৎসক ডা. রফিকুল হাসান ফয়সাল জানান, মাস হিস্টেরিয়া রোগে একজন আক্রান্ত হলে তার দেখাদেখি অন্যরাও অজ্ঞান হয়ে পড়ে। এ রোগ সাধারণত শিক্ষার্থীর মাঝে পরীক্ষা কিংবা অন্য কোনো ভয় কাজ করলে দেখা দিতে পারে। তবে এখন ভয়ের কোনো কারণ নেই।
ফরিদগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জয়নাল আবেদীন জানান, এই খবর পেয়ে দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছি। শিক্ষার্থীদের এ অবস্থা দেখে অন্যান্য শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। শুধুমাত্র আজকের জন্য বিদ্যালয় সাময়িক বন্ধ করা হয়েছে। আগামীকাল বিদ্যালয় সরকারি বন্ধ। পরদিন থেকে নিয়মিত ক্লাস হবে।
(ঢাকাটাইমস/২অক্টোবর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত