সেতু ভেঙে পড়েছে

বিড়ম্বনায় লাখো মানুষ, আটকা তিন লাখ কেজি চা

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৬, ১৬:২৩

চুনারুঘাট উপজেলার দেউন্দি চা-বাগানের বেইলি ব্রিজ ভেঙে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। এতে চরম বিড়ম্বনা পোহাচ্ছে লক্ষাধিক মানুষ। আর তিন লাখ কেজি চা-পাতা নিয়ে বিপাকে পড়েছেন বাগান কর্তৃপক্ষ।

ব্রিজটি ভেঙে পড়ায় উপজেলার চা-বাগানের সঙ্গে সংযুক্ত দেউন্দি-লস্করপুর, চান্দপুর, বদরগাজী, শানখলা, শায়েস্তাগঞ্জ সড়কের যান ও পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ হয়ে পড়েছে।

শুক্রবার সন্ধ্যায় সিলিকা বালুবোঝাই ট্রাক (বগুড়া ট-১১-০৩১৭) গাদাছড়া বালুমহাল থেকে দেউন্দি চা-বাগানের ভেতর দেউন্দি-চান্দপুর সড়ক দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশে যাচ্ছিল। দেউন্দি ফাঁড়ির গেলানী চা-বাগানের বেইলি ব্রিজে ট্রাকটি উঠামাত্র ব্রিজটি ভেঙে ট্রাকসহ নিচে পড়ে যায়। আর এতে কয়েকটি চা-বাগানসহ এলাকার সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

দেউন্দি চা-বাগান ব্যবস্থাপক মো. রিয়াজ উদ্দিন জানান, ১৯৮৪/৮৫ এর দিকে এলজিইডির মাধ্যমে বেইলি ব্রীজটি নির্মিত হয়। দীর্ঘ সময়ে ব্রিজটি মরিচা ধরে ভঙ্গুর অবস্থা হলে চা-বাগান কর্তৃপক্ষ বিপজ্জনক সেতু ও ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা সাইন বোর্ড সাঁটিয়ে দেয়। বেইলি ব্রিজটি যেকোনো সময় ধসে পড়তে পারে আশঙ্কা প্রকাশ করে দেউন্দি চা-বাগান ব্যবস্থাপক ২০১৩ সালের নির্বাহী প্রকৌশলী হবিগঞ্জকে সাবেক সমাজ কল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদের সুপারিশসহ পাঠান। গত ১ মে এলজিইডির নির্বাহী প্রকৌশলী হবিগঞ্জ বরাবর আরেকটি চিঠি লেখেন।

প্রতিদিন ব্রিজটি দিয়ে ৫০-৬০টি ভারী ট্রাক বালু নিয়ে চলাচল করায় ব্রিজটির অবস্থা আরও নাজুক হয় এবং ভেঙে পেড়ে।

মো. রিয়াজ উদ্দিন বলেন, আমাদের বাগানে উৎপাদিত প্রায় তিন লাখ কেজি চা-পাতা গোদামে পড়ে আছে। দ্রুত সময়ের মধ্যে ব্রিজটি নির্মাণ করা না হলে ৭ থেকে ৮ কোটি টাকার চা নষ্ট হয়ে যাবে।’

দেউন্দি চা-বাগানের সহকারী ব্যবস্থাপক দেবাশীস দাস টিটো জানান, ব্রিজটি ভেঙে যাওয়ার ফলে দেউন্দি চা-বাগানের উৎপাদিত চা যেমন আটকা পড়েছে, তেমনি নতুন চা সংগ্রহ করা সম্ভব হচ্ছে না।

দেবাশীষ আরো জানান, বাগান থেকে-শায়েস্তাগঞ্জ পর্যন্ত অপর যে রাস্তাটি রয়েছে সেটিও বন্ধ, কারণ বদরগাজীর সুতাং নদীর ব্রিজটি এক বছর আগে ভেঙে যায়। এখন দুই দিকেই ব্রিজ ভাঙা বলে বাগানের সঙ্গে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

পাশাপাশি চান্দপুর, লস্করপুর, দেউন্দি, শানখলা, গোরামী, মির্জাপুর, বদরগাজী এলাকার সব ধরনরে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে।

গ্যালানিয়া ফাঁড়ি চা-বাগানের সিনিয়র সহকারী ব্যবস্থাপক ফরহাদ হোসেন জানান, তার বাগানের উৎপাদিত কাঁচা পাতা দেউন্দি চা-বাগানের ফ্যাক্টরিতে পরিবহন করতে হয়। ব্রিজটি ভেঙে পড়ায় এখন পাতা উত্তোলন করা হলেও তা ফ্যাক্টরিতে পাঠানো সম্ভব হচ্ছে না। ফলে চা উৎপাদনের পরিমাণ কমার পাশাপাশি চায়ের গুণগত মানও নষ্ট হয়ে যাবে।

স্থানীয় চাশ্রমিক নেতা ও ইউপি মেম্বার কার্তিক বাকতি জানান, বাগানের তিন-চার হাজার শ্রমিক চান্দপুর বাজারে গিয়ে বাজার করেন। ব্রিজটি ভেঙে যাওয়ায় এখন তারা বেকায়দায় পড়েছে।

স্থানীয় পাইকপাড়া ইউপি চেয়ারম্যান সামছুজ্জামান শামীম জানান, ব্রিজটি শুধু বাগানেরই নয়, বরং তার ইউনিয়নের বিভিন্ন এলাকার প্রায় ৩০ হাজার মানুষের চলাচলের একমাত্র রাস্তা। তাই অনতিবিলম্বে ব্রিজটি সংস্কারের দাবি জানান তিনি।

হবিগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী এস কে আবু জাকির সিকান্দার জানান, ব্রিজ ভাঙার খবর পেয়ে পরিদর্শন করেছেন। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :