আশুলিয়ায় শ্রমিক-পুলিশ ধাওয়া-পাল্টা ধাওয়া

নিজস্ব প্রতিবেদক (সাভার), ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৬, ১৪:২৪

ন্যূনতম মজুরি ভাতা বৃদ্ধির দাবিতে সাভারের আশুলিয়ায় কয়েকদিন ধরেই প্রায় ১০টি কারখানাতে কর্মবিরতি করে আসছে শ্রমিকরা। রবিবারও কর্মবিরতির অংশ হিসেবে শ্রমিকরা কাজ বন্ধ করে রাখলে মালিকপক্ষ কারখানাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করে। এ ঘটনায় একযোগে কারখানাগুলো ছুটি দেয়া হলে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে শ্রমিকরা বিক্ষোভের চেষ্টা চালায়।

এসময় পুলিশের ধাওয়া ও মৃদু লাঠিচার্জে শ্রমিকরা সড়ক থেকে সরে যায়। এতে পুলিশের লাঠির আঘাতে ৫ শ্রমিক আহত হয়েছেন বলে জানা গেছে।

কর্মবিরতির অংশ হিসেবে রবিবার সকাল থেকে উত্তাল হয়ে ওঠে আশুলিয়া শিল্পাঞ্চল। এ ঘটনায় বেলা ১১টার দিকে আশুলিয়ার জামগড়া এলাকায় তৈরি পোশাক কারখানা এম ডিজাইন, এনভয়, উইনডি, হিয়ন এ্যাপারেলস দ্যা ডিজাইন এন্ড জিন্স, সেতারা, সেট ফ্যাশন, দ্যা আইডিয়াস ফ্যাশন, লিন্ডা ও ডেকোসহ প্রায় ১০টি কারখানায় এক দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

এসময় এসব কারখানায় এক দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হলে পূর্বেই পুলিশের অতিরিক্ত ফোর্স মোতায়েন থাকায় শ্রমিকরা সড়কে বিক্ষোভ করার চেষ্টা করেও তা পারেনি।

আন্দোলনরত শ্রমিকরা জানান, বাড়ি ভাড়া বৃদ্ধিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য বৃদ্ধি পাওয়ায় সরকার ঘোষিত তাদের বর্তমান মজুরি তারা সঠিকভাবে পাচ্ছেন না। এমনকি গত কয়েক দিন ধরে শান্তিপূর্ণ আন্দোলন করে আসলেও পুলিশি নির্যাতনের শিকার হচ্ছেন তারা।

এদিকে শ্রমিক বিক্ষোভ ঠেকাতে ঢাকা জেলা পুলিশের পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান এ ব্যাপারে সরকারসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা চেয়েছেন। আর শ্রমিকদের এই আন্দোলনের পেছনে কারো উস্কানি আছে কিনা সেটাও তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

ঢাকা-১৯ আসনের সাংসদ ডা. এনামুর রহমান শ্রমিকদের আন্দোলন বন্ধ করে কাজে যোগ দেয়ার অনুরোধ জানিয়েছেন। এসময় তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী ও শ্রমমন্ত্রীকে শ্রমিকদের দাবির ব্যাপারে অবগত করা হয়েছে। এর আগেও প্রধানমন্ত্রী শ্রমিকদের ন্যূনতম মজুরি বাস্তবায়ন করেছিলেন। আশা করি, এবারও প্রধানমন্ত্রী তার বিচক্ষণতা দিয়ে শ্রমিকদের সমস্যা সমাধান করবেন।

এছাড়াও তিনি বলেন, বাড়িওয়ালাদের সাথেও ইতোমধ্যে মতবিনিময় করা হয়েছে। যাতে আগামী তিন বছরের আগে কোনভাবেই বাড়ি ভাড়া বাড়ানো না হয়। আর এতে বাড়িওয়ালারাও আমাদের আশ্বস্ত করেছেন।

উল্লেখ্য, আন্দোলতরত এসব কারখানায় প্রায় ৩০ হাজারেরও অধিক শ্রমিক কাজ করেন।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :