জমে উঠেছে নরসিংদীর ঐতিহ্যবাহী বাউল মেলা

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:২৮

বছর ঘুরে আবারো এসেছে নরসিংদীর ঐতিহ্যবাহী বাউলের মেলা। সপ্তাহব্যাপী অনুষ্ঠিতব্য এ বাউলের মেলা আয়োজন নিয়ে চলছে মহাধুমধাম। প্রতিদিন মেলা প্রাঙ্গণে হাজার হাজার নারী-পুরুষ, শিশু ভিড় জামাচ্ছেন।

গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এ মেলা চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। ইতোমধ্যেই দেশের বিভিন্ন স্থান থেকে বাউলের মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ীরা যার যার দোকান বরাদ্দ নিয়ে মেলা প্রাঙ্গণে বেচাকেনায় মেতে উঠেছেন।

নরসিংদীর মেঘনার তীরে অবস্থিত বাউল ঠাকুরের আখড়া ধামকে ঘিরে প্রতিবছর এই বাউলের মেলা অনুষ্ঠিত হয়।

ভারত-নেপালসহ দেশের বিভিন্ন স্থান থেকে বাউল সাধকরা এ মেলায় অংশ নিয়ে থাকেন। রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী-পুরুষ ও শিশু এ মেলা দেখতে আসেন।

আয়োজক সূত্রে জানা গেছে, মেলার তৃতীয় দিন ১০ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমায় শ্রী শ্রী বাউল ঠাকুরের মহাযজ্ঞ অনুষ্ঠিত হয়েছে। মেলার উদ্যোক্তা ডা. সাধন বাউল, মৃদুল বাউল মিন্টু ও প্রানেশ বাউল ঝন্টু এই মেলার সার্বিক ব্যবস্থাপনা ও সার্বক্ষণিক তদারকি করবেন।

এ মেলার বিশেষত্ব হচ্ছে এটি একটি প্রাচীন ঐতিহ্যবাহী গ্রাম্য মেলা। কখন এই মেলা শুরু হয়েছিল তা নির্ধারিত কোন তারিখ বা সন জানা যায়নি। তবে বিটিশ শাসনামলেরও পূর্ব থেকে নরসিংদীর মেঘনার তীরে এই বাউলের মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে মেলা আয়োজনকারীরা জানান।

কমবেশি ছয়শ বছরের এই পুরনো মেলায় গ্রামবাংলার ইতিহাস ও ঐতিহ্যের ধারক বাঙালির যুগযুগের সংস্কৃতিকে ঘিরে এই মেলা আয়োজিত হয়।

এই মেলায় আমদানি হয় বাঙালির যুগযুগের কৃষি উপকরণ, কৃষি পণ্য, গৃহের আসবাবপত্র, তৈজসপত্র, খেলনা, বিভিন্ন ধরনের মিষ্টি ইত্যাদি।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত