কণ্ঠশিল্পী ক্ষমা দাশ গুপ্তা স্মরণে সভা

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৫৬

মহান মুক্তিযুদ্ধের স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ও পিরোজপুর জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা সদস্য ক্ষমা দাশ গুপ্তার মৃত্যুতে শোক সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকালে জেলা উদীচী মিলনায়তনে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর পিরোজপুর জেলা সংসদের আয়োজনে এ শোক সভায় জেলা উদীচী সভাপতি অ্যাড. এম এম মান্নানের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সরকারি সোহরাওয়ার্দী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আব্দুল জলিল আকন, মহিলা অধিদপ্তরের ডেপুটি সেক্রেটারি শফিকুল ইসলাম খান, পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহমুদ হোসেন, বাসস জেলা প্রতিনিধি গৌতম চৌধুরী, পৌর মেয়র পত্নী নীলা রহমান, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক সালমা রহমান হেপী, পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি এ কে আজাদ, দিশারী শিল্পগোষ্ঠীর সাধারণ সম্পাদক আ: আলিম খান, এপেক্স ক্লাবের সাবেক সভাপতি ইকবাল রেজা মাসুম, এপেক্স ক্লাবের জেলা গভর্ণর-৫ আফজাল হোসেন টিপু, ক্ষমা দাশ গুপ্তর ছোট ভাই রনদাশ গুপ্ত প্রমুখ।

শোক সভা সঞ্চালনা করেন জেলা উদীচী সাধারণ সম্পাদক ও পিরোজপুর প্রেসক্লাবের সহ-সভাপতি খালিদ আবু।

এদিকে ক্ষমা দাশ গুপ্তার মৃত্যুতে দেশের বিভিন্ন স্থান থেকে বিশিষ্টজনেরা শোক বার্তা পাঠিয়েছেন বলে জানান, এডভোকেট এমএ মান্নান।

গত ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় ক্ষমা দাশ গুপ্তা তার বড় মেয়ের শ্বশুর বাড়ি নরসিংদীতে পরলোক গমন করেন। তিনি দীর্ঘদিন যাবত হৃদরোগসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। তার এই হঠাৎ মৃত্যুতে পিরোজপুরের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। তার দুই মেয়ের একান্ত ইচ্ছায় রবিবার রাতেই তার বড় মেয়ের শ্বশুর বাড়ি নরসিংদীতে তার শেষকৃত অনুষ্ঠিত হয়।

ক্ষমা দাশ গুপ্তা ৭১’র মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গনে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র (কালিগঞ্জ, কোলকাতা) থেকে প্রচারিত পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল গানের অন্যতম শিল্পী ছিলেন।

ক্ষমা দাশ গুপ্তা ১৯৭৩ সালে পিরোজপুরে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী পিরোজপুর মহাকুমা শাখার প্রতিষ্ঠালগ্ন থেকে মৃত্যুর আগ পর্যন্ত নিজেকে উদীচীর সাথে জড়িত রেখে মহান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে নিবেদিত রেখেছেন। ১৯৭২ সাল থেকে টানা প্রায় বিশ বছর খুলনা, বরিশাল বেতার ও টেলিভিশনে নিয়মিত শিল্পী হিসাবে সংগীত পরিবেশন করেন। ২০০৯ সালে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী পিরোজপুর জেলা শাখা তাকে গুণীশিল্পীর সম্মাননায় ভূষিত করেন। ২০১২ সালে স্থানীয় বেসরকারি সংস্থা সিডিআই নেটওয়ার্ক জীবনব্যাপী সংগীতে অবদানের জন্য সফল নারী সম্মাননা প্রদান করে। ২০১৩ সালে তাকে জেলা শিল্পকলা একাডেমির পক্ষ থেকে জেলার শ্রেষ্ঠ সংগীত শিল্পীর সম্মাননা প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :