মোতালেব ফরাজীর আকুতি

‘ভাতার দরকার নাই, মুক্তিযোদ্ধার স্বীকৃতি চাই’

সৈয়দ মাহ্ফুজ রহমান, পিরোজপুর
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:১৫

‘ভাতার দরকার নাই, মৃত্যুর আগে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়ে মরতে চাই’। ভ্যানগাড়িতে শুয়ে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির কাছে সাক্ষাৎ দিতে আসা পিরোজপুরের নাজিরপুর উপজেলার শাঁখারীকাঠী ইউনিয়নের হোগলাবুনিয়া গ্রামের অসহায় অসুস্থ মুক্তিযোদ্ধা মোতালেব হোসেন ফরাজী এমন করেই শনিবার সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন।

যাচাই-বাছাইয়ের দিন ক্রমানুসারে সন্ধ্যার কিছু আগে কমিটির সামনে সাক্ষাৎকার দিতে যাওয়ার জন্য অপেক্ষায় থাকা উপজেলা পরিষদের বারান্দায় শোয়া অবস্থায় দেখা গেলো মোতালেব হোসেনকে। সেই অসহায় মুক্তিযোদ্ধার পাশে তার স্ত্রী চেহারন বেগম। মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সাক্ষাৎকার বোর্ডে অসুস্থ মোতালেব ফরাজীকে ভ্যানগাড়ি যোগে নিয়ে আসা জামাতা আশ্রাফুল ইসলাম চপলও ছিলেন পাশে। পাশেই ছিল মুক্তিযোদ্ধার সকল সনদ ও প্রত্যয়নপত্র।

সাংবাদকর্মীরা তার অবস্থা দেখে কাছে গিয়ে তার বিষয়ে জানতে চাইলেও রোগাক্লান্ত মুক্তিযোদ্ধা কথা বলতে অনিহা ছিল বলে ধারণা করা হয়েছিল। অনিহার কারণ হতে পারে দীর্ঘ অসুস্থতা, অর্ধহার-অনাহারে কাটানো দুর্বলতা। তারপরও সাংবাদিক পরিচয় পেয়ে কথা বললেন তিনি। জানালেন তার ক্ষোভ, হতাশা আর দুঃখের কথা।

মুক্তিযোদ্ধা মোতালেব হোসেন জানান, স্বাধীনতা ৪৬ বছরেও মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেলাম না। কোন ভাতা চাই না, তবে মরনের আগে হলেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়ে মরতে পারলে শান্তি পেতাম।

মুক্তিযোদ্ধার সাথে থাকা স্ত্রী চেহারন বেগম জানান, দীর্ঘ পাঁচ বছর অসুস্থ অবস্থায় বাড়িতে বিনা চিকিৎসায় বিছানায়ই দিন কাটাচ্ছেন তার স্বামী। এর মধ্যেই হঠাৎ করে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির ডাক পড়ে।

মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি ও স্থানীয় সাংসদ একেএমএ আউয়াল ওই মুক্তিযোদ্ধার কথা শুনে তাকে নগদ কিছু (এক হাজার) অর্থ প্রদান করেছেন।

অপর একটি সূত্রে জানা গেছে, আগত মোতালেব হোসেনের কাগজপত্র যাচাই-বাছাই শেষে মুক্তিযোদ্ধার তালিকায় নাম অন্তর্ভুক্তির সুপারিশ করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :