আন্ধারমানিকের বুকে জোছনা উৎসব

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মার্চ ২০১৭, ২০:৪৯

জোছনা করেছে আড়ি/ আসে না আমার বাড়ি/ গলি দিয়ে চলে যায়/ লুটিয়ে রূপালী শাড়ি। বেগম আখতারের মায়াভরা কণ্ঠে জোছনার জন্য আকুতি ঝরে পড়ে।

না, জোছনাকে গলি দিয়ে চলে যেতে দেয়া যাবে না। তাই দল বেঁধে বের হয়েছে প্রকৃতির রূপ পাগল কিছু মানুষ। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার আন্ধারমানিক নদীতে তরী ভাসিয়ে রবিবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত চলে জোছনা দেখা। এর নাম দেয়া হয় জোছনা উৎসব।

স্থানীয় ট্রাভেলার্স ক্লাবের উদ্যোগে এই উৎসবে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্কুল-কলেজের শিক্ষক, বে-সরকারি উন্নয়ন সংস্থার কর্মকর্তা, সাংবাদিক ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যসহ শতাধিক মানুষ অংশ নেয়।

উৎসবের অংশ হিসেবে ছিল জোছনা বরণ, পুঁথিপাঠ, বাউল গান, জোছনার গান আর কবিতা আবৃত্তি, অভিনয় ও নৌ-ভ্রমণ। গভীর রাত পর্যন্ত নদীতে ভেসে ভাসিয়ে উন্মুক্ত আকাশের নিচে জোছনা উপভোগ ও বিরামহীন সাংস্কৃতিক আয়োজনে উপস্থিত সকলেই মুগ্ধ হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ বি এম সাদিকুর রহমান, উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র এস এম রাকিবুল আহসান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোস্তফা কামাল, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস জাহান।

উৎসবে অংশ নেয়া সাংস্কৃতিককমী মোস্তফা জামান সুজন বলেন, ‘কর্ম ক্লান্তি ভুলে এই ধরনের প্রকৃতির সৌন্দর্য অবলোকন আমাদের মনকে আরো বিশালতর করে তুলতে পরে।’ কলাপাড়া ট্রাভেলার্স ক্লাবের সভাপতি মাঈন উদ্দীন আহমেদ বলেন, ‘এই প্রথম বারের মত আমাদের এলাকায় এ উৎসবটি পালিত হয়েছে। এতে সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে জোছনা উৎসব সফল হয়েছে। সবার সহযোগিতা পেলে প্রতিবছর উৎসব পালনের পরিকল্পনা রয়েছে।’

উৎসবে উপস্থিত কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জি এম শাহনেওয়াজ বলেন, ‘উদ্যোগটি অত্যন্ত সময় উপযোগী। কর্মব্যস্ত জীবনে এরকম আয়োজন আমার খুবই ভাল লেগেছে।’ উপজেলা নির্বাহী কর্মকর্তা এ বি এম সাদিকুর রহমান বলেন, ‘ব্যতিক্রমী এ জোছনা রবণ উৎসবে আয়োজনে আমি মুগ্ধ।’

উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার বলেন, ‘আগামীতে ভিন্ন আঙ্গিকে এ উৎসব আরো আকর্ষণীয় করে তোলার জন্য উপজেলা পরিষদ থেকে সহযোগিতা করা হবে।’ ঢাকাটাইমস/১৩মার্চ/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :