শিল্পীর তুলিতে ফুটে উঠবে আদিবাসীদের জীবন-প্রকৃতি

হিমেল চাকমা, রাঙামাটি
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০১৭, ২৩:০৮

ছড়িয়ে ছিটিয়ে থাকা আদিবাসী চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে আর্ট ক্যাম্প ও ছবি প্রদর্শনী অনুষ্ঠান শুরু হয়েছে। এই আর্ট ক্যাম্প ও প্রদর্শনীতে শিল্পীদের আঁকা ছবির মাধ্যমে পাহাড়ে বসবাসরত বিভিন্ন আদিবাসীর জীবনচিত্র ও পাহাড়ের প্রকৃতির চিত্র ফুটে তোলা হবে।

হিল আর্টিস্ট গ্রুপের উদ্যোগে এই আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রান্যা টুগুন ইকো রিসোর্টে আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন শিক্ষাবিদ ও সাবেক রাঙামাটি জেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জুলিকা খীসা।

এ সময় হিল আর্টিস্ট গ্রুপের সাধারণ সম্পাদক জিংমুন লিয়ান বম বলেন, পার্বত্য চট্টগ্রামে এই ধরণের আর্ট ক্যাম্প কখনও হয়নি। এবার প্রথম এ আর্ট ক্যাম্প হচ্ছে। পার্বত্য চট্টগ্রাম থেকে দেশের সুনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে চারুকলা বিভাগে পড়ে পাস করে আসা ও অধ্যয়নে থাকা আদিবাসী চিত্রশিল্পীর সংখ্যা এত বেশি নয়। ছড়িয়ে ছিটিয়ে থাকা এই চিত্রশিল্পীদের নিয়ে এ ক্যাম্প করা হয়েছে। রান্যা টুগুনে এ ক্যাম্প তিনদিন ধরে চলবে। এই তিন দিনে শিল্পীদের আঁকা ছবিগুলো নিয়ে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমিতে চিত্র প্রদশর্নী করা হবে।

গ্রুপের সিনিয়র সদস্য চিত্রশিল্পী জয়দেব রোয়াজা বলেন, এ ক্যাম্পের শিল্পীরা পাহাড়ে বসবাসরত আদিবাসীদের জীবন-সংগ্রাম, পাহাড়ের প্রকৃতিকে প্রাধান্য দিচ্ছেন। পাহাড়ে বসে তারা পাহাড়ের চিন্তা করবেন। এই চিন্তাধারা ছবির মাধ্যমে প্রকাশ পাবে। এ ক্যাম্পে সিনিয়র ও জুনিয়র মিলে ১০ জন আদিবাসী চিত্রশিল্পী অংশগ্রহণ ছবি আকঁছেন। এদের মধ্যে বম, মারমা, চাকমা, ত্রিপুরা চিত্রশিল্পী আছেন।

চিত্রশিল্পী জুবলি দেওয়ান বলেন, এ আর্ট ক্যাম্পে তিন পার্বত্য জেলা থেকে চিত্রশিল্পী আছেন। এই ক্যাম্পে শুধু ছবি আঁকা নয় আদিবাসীদের মধ্যে পরস্পরের ভ্রাতৃত্ব বন্ধনও তৈরি হয়েছে।

তিনদিনে শিল্পীদের আঁকা ছবিগুলো নিয়ে ৭-৮-৯ এপ্রিল রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমিতে প্রদর্শনী হবে। এতে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগের অধ্যাপক ডালি আল মামুনসহ ও সনামধন্য বিশ্ববিদ্যালয়ের চারুকলার বিভাগের শিক্ষকরা উপস্থিত থাকবেন।

এ আর্ট ক্যাম্প আয়োজনে রান্যা টুগুন, এ. কে. খান ফাউন্ডেশন, শিল্পকলা একাডেমি সহযোগিতা করছে।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :