পালিত হচ্ছে বীরশ্রেষ্ঠ আব্দুর রউফের মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১৪:১৪

বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফের ৪৬তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে ফরিদপুরের মধুখালীতে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধকালে এই দিনে রাঙামাটির নানিয়ারচর থানার বুড়িঘাটে পাকিস্তানি বাহিনীর সঙ্গে মুখোমুখি লড়াইয়ে শহীদ হন মুন্সী আব্দুর রউফ। পরে তাকে সেখানেই সমাহিত করা হয়। স্বাধীনতার পর বাংলাদেশ সরকার মহান আত্মত্যাগের স্বীকৃতি হিসেবে তাকে ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করে।

মৃত্যুবার্ষিকীর মূল অনুষ্ঠান হচ্ছে ফরিদপুরের মধুখালী উপজেলার রউফ নগরে (ছালামতপুর) বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্মৃতি জাদুঘর ও গ্রন্থাগার চত্বরে। সকাল সাড়ে ছয়টায় উত্তোলন করা হয় জাতীয় পতাকা। এরপর কোরআনখানি করা হয়। দুপুরে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে অংশগ্রহণ করেন শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আলম আরা বেগম ও মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন্নাহার।

বাদ জোহর আয়োজন করা হয় দোয়া মাহফিলের। এতে বীরশ্রেষ্ঠের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে আয়োজন করা হয় কাঙালি ভোজের।

প্রসঙ্গত, সম্প্রতি এই বীরশ্রেষ্ঠের স্মৃতি বিজড়িত বাড়ি পরিদর্শন করেন ঢাকাটাইমস ও এই সময় সম্পাদক এবং কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের চেয়ারম্যান আরিফুর রহমান দোলন। তিনি বীরশ্রেষ্ঠের বাড়ির সীমানা প্রাচীর করে দেয়ার আশ্বাস দেন। ইতোমধ্যে সরকারিভাবে সে প্রক্রিয়া শুরু হয়েছে।

এছাড়া গত ৬ এপ্রিল বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাঠাগারকে তিন শতাধিক বই অনুদান দেয় কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন। ফাউন্ডেশনের চেয়ারম্যান আরিফুর রহমান দোলন আনুষ্ঠানিকভাবে বইগুলো পাঠাগার কর্তৃপক্ষের কাছে তুলে দেন। গ্রন্থাগারের পক্ষে গ্রন্থাগারিক মুন্সী সাইদুর রহমান বইগুলো বুঝে নেন।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত