ফরিদপুরে শ্রীঅঙ্গন গণহত্যার ৪৬তম বার্ষিকী আজ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১০:৩১

ফরিদপুরের শ্রীঅঙ্গন গণহত্যার ৪৬তম বার্ষিকী আজ। ১৯৭১ সালের এই দিন বিকাল চারটার দিকে পাকিস্তানী হানাদার বাহিনী হামলা চালিয়ে ফরিদপুর শহর দখল করে নেয় এবং গণহত্যায় মেতে ওঠে।

প্রথমে শহরের প্রবেশমুখ গোয়ালচামট মহল্লায় অবস্থিত জগদ্বন্ধু সুন্দরের আশ্রম শ্রীধাম শ্রীঅঙ্গনে হানা দিয়ে কীর্ত্তনরত আটজন সাধুকে গুলি করে হত্যা করে পাকিস্তানী হানাদার বাহিনী। দিনটি পালন উপলক্ষ্যে শ্রীঅঙ্গন কর্তৃপক্ষ দিনব্যাপী বিভিন্ন ধর্মীয় ও সামজিক কর্মসূচি গ্রহণ করেছে।

মহানাম সম্প্রদায়ের সভাপতি শ্রীমৎ কান্তি বন্ধু ব্রহ্মচারী জানান, দিবসটি পালন উপলক্ষে সকালে পূজা অর্চনা, দুপুরে নিহত আট সাধুর স্মরণে আটটি ভোগ দেয়া হবে। এছাড়া বিকালে শ্রীঅঙ্গন প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

হানাদার বাহিনীর হাতে নিহতরা হলেন, কীর্তনব্রত ব্রহ্মচারী, নিদান বন্ধু ব্রহ্মচারী, অন্ধকানাই ব্রহ্মচারী, বন্ধুদাস ব্রহ্মচারী, ক্ষিতিবন্ধু ব্রহ্মচারী, গৌরবন্ধু ব্রহ্মচারী, চিরবন্ধু ব্রহ্মচারী ও রবিদাস ব্রহ্মচারী। তাদের শ্রীঅঙ্গণ প্রধান মন্দির সংলগ্ন চালতা তলায় সমাধিস্থ করা হয়েছে। পরবর্তীতে ওই চালতা তলায় আট সাধুর স্মরণে আটটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে।

ঢাকাটাইমস/২১এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত