ফরিদপুরে শ্রী অঙ্গন গণহত্যার ৪৬তম বার্ষিকী পালিত

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১৪:০৮

ফরিদপুরে শুক্রবার পালিত হলো ‘শ্রী অঙ্গন গণহত্যা’ দিবস। ৪৬ বছর আগে ১৯৭১ সালের এই দিনে বিকাল চরটার দিকে পাকিস্তানি হানাদার বাহিনী হামলা চালিয়ে ফরিদপুর শহর দখল করে নেয় এবং গণহত্যায় মেতে ওঠে।

হানাদার বাহিনীর নারকীয় প্রথম আঘাত হানে শহরের প্রবেশমুখ গোয়ালচামট মহল্লায় অবস্থিত জগবন্ধু সুন্দরের শ্রীধাম শ্রী অঙ্গন। সেখানে  কীর্ত্তনরত আটজন বৈষ্ণব সাধুকে গুলি করে হত্যা করা হয়।

এদিনটি পালন উপলক্ষে শ্রী অঙ্গন কর্তৃপক্ষ দিনব্যাপী বিভিন্ন ধর্মীয় ও সামজিক কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি পালন উপলক্ষে সকালে পূজা অর্চনা, দুপুরে শহীদ আট সাধুর স্মরণে আটটি ভোগ প্রদান করা, শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা ও এক মিনিট নিরবতা পালন করা হয়। এছাড়াও শ্রীঅঙ্গন প্রাঙ্গণে এক আলোচনা সভা হয়েছে।

কমরেড শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন- আশরাফউদ্দিন তারা, ইয়াহিয়া মিলন, অটল চক্রবর্তী, শাহানুর ইসলাম, নজরুল ইসলাম প্রমুখ।

পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শহীদ হওয়া ওই আট সাধু হলেন- কীর্তনব্রত ব্রহ্মচারী, নিদান বন্ধু ব্রহ্মচারী, অন্ধ কানাই ব্রহ্মচারী, বন্ধুদাস ব্রহ্মচারী, ক্ষিতিবন্ধু ব্রহ্মচারী, গৌরবন্ধু ব্রহ্মচারী, চিরবন্ধু ব্রহ্মচারী ও রবিদাস ব্রহ্মচারী।

কীর্ত্তনরত শহীদ সাধুদের শ্রী অঙ্গণ প্রধান মন্দির সংলগ্ন চালতা তলায় সমাধিস্থ করা হয়েছে। পরবর্তীতে ওই চালতা তলায় আট সাধুর স্মরণে আটটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত