বাচ্চার দাম বেশি, ডিম ভেঙে খামারিদের প্রতিবাদ

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মে ২০১৭, ১৫:৫২

ডিমের ন্যায্যমূল্য পাওয়া যাচ্ছে না, এই অভিযোগ তুলে ভিন্নধর্মী এক প্রতিবাদ কর্মসূচি পালন করলেন গাজীপুরের পোলট্রি খামারিরা। মানববন্ধন ও সড়ক অবরোধের মত গতানুগতিক কর্মসূচির পাশাপাশি নিজেদের দুর্দশার কথা জানান দিতে তারা সড়কে একযোগে ডিম ভেঙেছেন। 

শনিবার সকালে গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনায় গাজীপুরের প্রান্তিক খামারিরা এই আন্দোলনে অংশ নেন। শ্রীপুরে মাওনা পোল্ট্রি ফিড ও ডিম ব্যবসায়ী সমিতি এই কর্মসূচির ডাক দেয়। 

খামারিরা জানান, গত কয়েক মাস ধরেই ডিমের দাম কম। পাইকারি বাজারে দাম এতটাই পড়ে গেছে যে তাদের খরচও উঠে না। কিন্তু অন্যদিকে মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম ঠিকই বেড়ে যাচ্ছে। এই অবস্থায় লাভের আশায় বিনিয়োগ করে লোকসানের মুখে পড়েছেন তারা।

কর্মসূচিতে পোল্ট্রি শিল্পে নীতিমালা প্রণয়ন, বাচ্চা ও খাদ্যের দাম কমানো, বহুজাতিক কোম্পানির ডিম ও মাংস উৎপাদন বন্ধের দাবি জানানো হয়। 

আগামী ৭ দিনের মধ্যে দাবি না মানা হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দিয়েছে পোল্ট্রি খামারি ও নেতৃবৃন্দরা। 

খামারিরা জানান, ব্রয়লার ও লেয়ার বাচ্চার মূল্য যেখানে ৩০ থেকে ৩২ টাকা হওয়ার কথা সেখানে প্রতিটি বাচ্চা বহুজাতিক কোম্পানির কাছ থেকে একশ থেকে দেড়শ টাকায় কিনতে হচ্ছে। কিন্তু এখন প্রতি ১০০ ডিম ৬০০ টাকারও নিচে বেচতে হচ্ছে। এই পরিস্থিতিতে পুঁজি হারিয়ে ব্যবসা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন অনেকে।

মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম কম থাকলে ডিমের দাম কম হলেও সমস্যা হতো না বলে জানান খামারিরা। তারা বলেন, তাদের দাবি পূরণ না হলে এই ব্যবসায় সংকট থাকবে এবং এতে শেষ পর্যন্ত ভোক্তাদেরকে বেশি দামে ডিম কিনতে হবে। কারণ খামার বন্ধ হয়ে গেলে স্বাভাবিক নিয়মেই দাম বেড়ে যাবে।

ঢাকাটাইমস/০৬মে/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত