পাখিপ্রেমী সিংড়ার ইউএনও

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১৯:৪৫

জীববৈচিত্র্য রক্ষা ও প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পাখি। কিন্তু সম্প্রতি কয়েক দফা ঝড়-বৃষ্টিতে বাসা ভেঙে বা নষ্ট হয়ে আশ্রয়হীন হয়েছে অনেক পাখি। আর এভাবেই বিলুপ্তির পথে শস্যভাণ্ডার খ্যাত চলনবিলাঞ্চলের হরেক জাতের পাখি।

তাই পাখির প্রতি অনন্য ভালোবাসায় গাছে গাছে হাড়ি বেঁধে পাখিদের ঘর-সংসার গড়ে দিচ্ছেন সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল আহসানের উদ্যোগে পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

সোমবার সকালে সিংড়া উপজেলার সরকারি কোয়াটারে অর্ধ শতাধিক মাটির হাড়ি গাছে গাছে বেঁধে পাখিদের জন্য বাসা তৈরি করে দেয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়।

এসময় উপস্থিত ছিলেন, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, প্রচার সম্পাদক মহসিন আলম, পরিবেশ কর্মী প্রভাষক জাকিয়া পারভীন, জামাল উদ্দিন, কুরবান আলী প্রমূখ।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল আহসান ঢাকাটাইমসকে বলেন, দেশের সর্বোবৃহৎ বিলাঞ্চল নাটোরের এই চলনবিল। এই বিলের সৌন্দর্য্য পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির কার্যক্রম প্রশংসনীয়। কিন্তু আগের মতো আর এই বিলাঞ্চলে পাখি চোখে পড়ে না। তাই পাখি ও পাখির আবাসস্থল সংরক্ষণে নিজ নিজ উদ্যোগে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

(ঢাকাটাইমস/২২মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত