ময়মনসিংহের সৌখিন দুই ভাইয়ের গল্প

মনোনেশ দাস, ময়মনসিংহ থেকে
 | প্রকাশিত : ২৮ মে ২০১৭, ২১:৪০

তারা দুই সহোদর। তাদের বাড়ি ময়মনসিংহের মুক্তাগাছায়। দুজনই সৌখিন। এক ভাই চড়েন ঘোড়ায়। তিনি মাঝে ঘোড়া ছেড়ে কিনেছিলেন মোটর সাইকেল। তবে তাতে পোষায়নি। আবার মোটর সাইকেল ছেড়ে কিনেছেন ঘোড়া। ৫৫ বছরের বেশি সময় ধরে তিনি ঘোড়ায় চড়ছেন। আরেক ভাই চড়েন বাইসাইকেলে। তবে তার বাইসাইকেলে লাগানো হয়েছে স্টিয়ারিং। ডিজিটাল যুগে এই দুই ভাইয়ের কর্মকাণ্ড সাধারণ মানুষের মুখে মুখে।

জেলার মুক্তাগাছার পাড়াটঙ্গির বাসিন্দা নিজাম উদ্দিনের (৬৫) বাহন ঘোড়া। ঘোড়ায় চড়ে তিনি মুক্তাগাছাসহ আশপাশের জেলা উপজেলাগুলোতে যাতায়াত করেন। এখনোও ঘোড়ার ব্যবহার করে বাপ-দাদার ঐতিহ্য ধরে রেখেছেন তিনি। মুক্তাগাছার জমিদারদের সাথে নিজাম উদ্দিনের বাবা দাদার ছিল খুবই সখ্যতা। জমিদাররা হাতিতে চড়ে চলাফেরা করতেন। আর তার বাবা-দাদা চড়তেন ঘোড়ায়।

আজ থেকে ৫৫ বছর আগে যখন নিজাম উদ্দিনের বয়স মাত্র ১০ বছর তখন বাবার কাছ থেকে রপ্ত করেন ঘোড়া চলানো। সেই থেকে তিনি ঘোড়া চালান। এ পর্যন্ত প্রায় দুই ডজন ঘোড়া ব্যবহার করেছেন তিনি। সর্বশেষ ২০১২ সালে ব্যবহৃত ঘোড়াটির মৃত্যু হলে জাপানি হোন্ডা কোম্পানির একটি মোটর সাইকেল কিনেন। ছোটবেলা থেকে গড়ে উঠা অভ্যাস ঘোড়া চালানো তাই হোন্ডা চলাতে ভালো লাগছিল না। চলতি সপ্তাহে হোন্ডাটি বিক্রি করে পৌনে দুই লাখ টাকায় কিনেছেন ভারতীয় জাতের একটি ঘোড়া। ঘোড়া চালিয়ে এখন তিনি স্বাচ্ছন্দ ভোগ করছেন। ঘোড়ার খাওয়া বাবদ প্রতিদিন ১০০ টাকা খরচ হয়।

নিজাম ঢাকাটাইমসকে জানান, অল্প সময়েই ঘোড়াটি তার ভক্ত হয়ে গেছে।

নিজামের ছোটভাই ইউসুফের চলার সাথী একটি বাইসাইকেল। অনেকে ভাববেন, বাইসাইকেল তো অনেকেই চালান। এ আর নতুন কী? সব সাইকেলে থাকে হ্যান্ডেল। কিন্তু ইউসুফ যে সাইকেলটি চালান সেটাতে রয়েছে মোটর গাড়ির স্টিয়ারিং। ইউসুফের বড় ভাই নিজাম উদ্দিনের চলার সাথী ঘোড়া।

ইউসুফ জানান, হ্যান্ডেলের সাইকেল চালাতে অসুবিধা লাগে। তাই সংস্কার করে এটা করেছি। কতদিন ধরে এ ব্যবস্থা প্রশ্ন করলে জানান, ছোটবেলা থেকেই স্টিয়ারিং প্রতিস্থাপন করে সাইকেল চালাই।

জানা যায়, বহু জমি-জমার মালিক এ দুই ভাইয়ের ব্যতিক্রমী স্টিয়ারিং সাইকেল আর ঘোড়া মানুষের নজরে আসে।

(ঢাকাটাইমস/২৮মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত