বাজেটকে ঘিরে সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০১৭, ১৭:১২

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। এর ফলে টানা তৃতীয় দিনের মতো উত্থান বিরাজ করছে বাজার।

এইদিন লেনদেনের শুরু থেকেই বাড়তে থাকে সূচক এবং দেড় ঘণ্টা পর এর মাত্রা কিছুটা হ্রাস পেলেও আড়াই ঘণ্টা পর ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। নির্ধারিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৬ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৫২৬ কোটি চার লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ১৯ কোটি ৮৪ লাখ টাকা বেশি। গতকাল বুধবার ডিএসইতে ৫০৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৩৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৫৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২২ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৪২ কোটি সাত লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৩৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার।

(ঢাকাটাইমস/০১জুন/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত