যেই জিতুক আজ রাতে ইতিহাসের সাক্ষী হবে কার্ডিফ!

মিনহাজুল ইসলাম
| আপডেট : ০৪ জুন ২০১৭, ০০:৩৮ | প্রকাশিত : ০৪ জুন ২০১৭, ০০:১৭

কাদের ঘরে যাবে এবারের ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ শিরোপা? তুরিনের আর্জেন্টাইন ডুও হিগুয়াইন-ডিবালা’র কাছে নাকি গতবারের চ্যাম্প রোনালদো-বেনজেমাদের ঘরে? যাদের হাতেই উঠুক ট্রফি আজ যে ইতিহাস রচিত হতে যাচ্ছে কার্ডিফে! চ্যাম্পিয়ন্স লীগ ইতিহাসে প্রথম দল হিসেবে পরপর দুইবার কাপ জিতে কি ইতিহাসের পাতায় নতুন কোন পালক দিতে যাচ্ছেন জিনেদিন জিদান শিষ্যরা? নাকি ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি শিষ্যরা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা  গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের সম্ভাব্য বিদায়ী ম্যাচ কে স্মরণীয় করে রাখতে যাচ্ছেন দীর্ঘ একুশ বছর পর জুভদের হয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে? এই সব প্রশ্নের উত্তর আজ রাতেই পাওয়া যাবে চ্যাম্পিয়ন লীগ ফাইনালে ইংল্যান্ডের কার্ডিফ স্টেডিয়ামে।

জিনেদিন জিদান নিজেই ছিলেন একজন জুভ কিংবদন্তী। ক্যারিয়ারের সবচেয়ে ভাল সময়টা কাটিয়ে এসেছেন তিনি ইতালিয়ান এই ক্লাবটিতে। কিন্তু আজ প্রেক্ষাপট ভিন্ন, আজ তিনি জুভ দের সামনে দেয়াল হয়ে দাড়াবেন। অন্যদিকে জুভ রা চাইবে ’৯৬ এর পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জিততে। জমজমাট একটি ফাইনালের অপেক্ষাই রয়েছে গোটা ফুটবল বিশ্ব। জুভেন্টাসের চীনের প্রাচীর সম রক্ষণের সামনে মাদ্রিদের এক অদম্য আক্রমণভাগ।

রিয়াল মাদ্রিদ আজ জিতলে তা হবে তাদের রেকর্ড ১২ তম শিরোপা। জুভেন্টাস জিতলে ৩য়। দুদলের কোচের ভাবগতিক দেখলে বোঝা যায়, ওল্ড লেডি’রা আজকে ক্লাসি ইতালিয়ান ফর্মেশন ৩-৪-২-১ এ মূল একাদশ নামাবে অন্যদিকে মাদ্রিদিস্তারা তাদের ডিফল্ট ফর্মেশন ৪-৩-৩ নিয়েই মাঠে নামবে। জুভ’রা এবার চ্যাম্পিয়ন্স লীগ জেতার জন্য রীতিমত আটঘাট বেধেই মাঠে নেমেছে। প্রায় নব্বই মিলিয়ন ইউরোতে ভিড়িয়েছে আর্জেন্টাইন নাম্বার নাইন গঞ্জালো হিগুয়াইন কে। এখন শুধু দীর্ঘ খরা কাটিয়ে ইউরোপিয়ান শিরোপা জিততে মরিয়া হয়ে আছে তুরিনের এই ক্লাবটি। শুধু তাই নয়, ট্রেবল জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে আজ তারা, রেকর্ড টানা ষষ্ঠ সিরি আ এবং টানা তৃতীয় ইতালিয়ান কাপ জেতা জুভ দের আজ জয় ছাড়া দ্বিতীয় কোন ভাবনাই নেই। মাদ্রিদও আজ নতুন ইতিহাস করবার দ্বারপ্রান্তে থেকে নিজেদের সবটা যে ঢেলে দেবে একথাও নির্দিধায় বলে দেওয়া যায়।

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত