ভ্যাট আইন নিয়ে অসত্য ছড়ানো হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জুন ২০১৭, ১২:৩৫ | প্রকাশিত : ১০ জুন ২০১৭, ১২:২৬

ভ্যাট আইন নিয়ে অসত্য ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান।

শনিবার সকালে কাকরাইলের আইডিবি ভবনে ভ্যাট আইনবিষয়ক এক সভায় এ মন্তব্য করেন এনবিআর চেয়ারম্যান। কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মিলনায়তনে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত ভ্যাট নিয়ে ট্যাক্স ট্রেনিং ইনিস্টিটিউট এই সভার আয়োজন করে।

প্রস্তাবিত বাজেটে ভ্যাট আইন বিষয়ে বলা হয়েছে, আগামী ১ জুন থেকে ভ্যাট আইন বাস্তবায়ন হবে। এর পর থেকে এ আইন নিয়ে আনেক আলোচনা হচ্ছে। সিপিডি বলেছে, সব ক্ষেত্রে ১৫ সতাংশ ভ্যাট কারর্যকর হলে তাহলে পণ্যের দাম বেড়ে যাবে। ব্যবসায়ীরাও এ হার কমানোর কথা বলছেন।

নজিবুর রহমনান বলেন, ‘ভ্যাট আইন নিয়ে যে আলোচনা হচ্ছে তা বেশির ভাগই ‘মিথ’ (কল্পকাহিনী), অসত্য। আমদের ভ্যাট আইনের ভালো দিকগুলো তুলে ধরতে হবে। ভারতে সর্বোচ্চ ভ্যাট ২২ শতাংশ আর আমাদের ১৫ শতাংশ এ বিষয়গুলো তুলে আনতে হবে।’

নজিবুর রহমান বলেন, ‘দেশের উন্নয়নের অক্সিজেন রাজস্ব আমরা আহরণে কাজ করছি। প্রস্তাবিত বাজেট নিয়ে সংসদে আলোচনা হচ্ছে। সেখানে থেকে যে নির্দেশনা আসবে আমরা সে অনুযায়ী কাজ করব।

এসময় তিনি ভ্যাট অনলাইন ট্রেনিং প্রোগামের উদ্ধোধন করেন। নজিবুর রহমান বলেন, ‘আপনারা এ প্রশিক্ষণের মাধ্যমে ভ্যাট সস্পর্কে কোনো প্রশ্নে থাকলে তার উত্তর পাবেন।

(ঢাকাটাইমস/১০জুন/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত