মশা নিয়ন্ত্রণে বাজেট দেড়গুণ করলেন মেয়র খোকন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুলাই ২০১৭, ১৭:৫৮ | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ১৭:০২

মশা নিধনে সিটি করপোরেশনের ব্যর্থতা নিয়ে খোদ স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য প্রতিমন্ত্রীর সমালোচনার প্রেক্ষিতে এই খাতে বাজেট দেড় গুণেরও বেশি বাড়িয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। করপোরেশনের আগামী এক বছরের ঘোষণা করা বাজেটে তিনি মশা নিধনের জন্য রেখেছেন ২৫ কোটি ৬০ লাখ টাকা। গত বছর এই খাতে বরাদ্দ ছিল ১১ কোটি ৫০ লাখ টাকা। পরে সংশোধনী বাজেটে বা বাড়িয়ে ১৭ কোটি করা হয়।

অনুষ্ঠানে আগামী এক বছর করপোরেশনের জন্য তিন হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র খোকন। এতে মশা নিধন ছাড়াও ১০ খাতে ব্যয় বাড়ানো হয়। আগের বছর বাজেট ছিল তিন হাজার ১৮৩ কোটি ৬৫ লাখ টাকা।

সোমবার নগর ভবনে মেয়রের দায়িত্ব গ্রহণের পর তৃতীয় বাজেটে এই কথা জানান খোকন। অনুষ্ঠানে নগরীর বেশ কয়েকটি সড়কের দুর্দশার কথা সাংবাদিকরা তুলে ধরলে মেয়র বলেন, ‘আপাতত মশা নিয়েই ব্যস্ত রয়েছি, অন্য কাজের দিকে তেমন সময় দিতে পারছি না।’

গত বছরের বাজেটে মশা নিয়ন্ত্রণের জন্য শুরুতে যে ১১.৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়, তাতে মশার ওষুধ কিনতে ব্যয় ধরা হয়েছিল ১০ কোটি টাকা, কচুরিপানা/আগাছা পরিস্কার ও পরিচর্যার জন্য ব্যয় ধরা হয় ত্রিশ লাখ টাকা। বাকি টাকা ধরা হয় ফগার/হুইল/স্প্রে মেশিন পরিবহনে। তবে শেষ পর্যন্ত খরচ হয় ১৭ কোটি ১৮ লাখ টাকা। এর মধ্যে ১৫ কোটি ৯৬ কোটি টাকা খরচ হয় মশার ওষুধ কিনতেই।

ঘোষিত বাজেটে মশা নিয়ন্ত্রণে যে ব্যয় ধরা হয়েছে তার মধ্যে ওষুধ কিনতে ব্যয় ধরা হয়েছে ২২ কোটি ৪২ লাখ টাকা। তবে কচুরিপানা/আগাছা পরিস্কার ও পরিচর্যার ব্যয় আগের মতই রাখা হয়েছে ৩০ লাখ টাকা। ফগার/হুইল/স্প্রে মেশিন পরিবহনে এবার ব্যয় ধরা হয়েছে দুই কোটি ৮৮ লাখ টাকা।

মেয়র খোকন বলেন, ‘মশক নিয়ন্ত্রণ সিটি করপোরেশনের অন্যতম প্রধান দায়িত্ব। নগরবাসীদের মশার উপদ্রব থেকে রক্ষাকল্পে আমরা মশার ডিম নিধনে লার্ভিসাইডিং এবং পূর্ণাঙ্গ মশক নিধনে ফগিং কার্যক্রম পরিচালনা করে থাকি। বর্ষা মৌসুমে সাধারণত এর প্রকোপ বেশি দেখা দেয়। এই সময়ে আমারা নিয়মিত কার্যক্রমের পাশাপাশি মশার প্রকোপ রোধে স্পেশাল কার্যক্রম গ্রহণ করে থাকি।

মশাবাহিত রোগ চিকুনগুনিয়া সম্পর্কে মেয়র বলেন, ‘সম্প্রতি রাজধানীতে ভাইরাসজনিত চিকুনগুনিয়া প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ বছর থেমে থেমে বৃষ্টি হওয়ায় বিভিন্ন স্থানে পানি জমে এডিস মশার জন্ম নেয়। এ মশার কামড়েই চিকুনগুনিয়া দেখা দেয়। আমরা এ রোগের প্রাদুর্ভাব ঘটার সাথে সাথে চিকুনগুনিয়া প্রতিরোধ এবং জনসচেতনতা বাড়াতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করি।’

‘বিভিন্ন কার্যক্রম হাতে নেয়ায় চিকুনগুনিয়ার উপদ্রব কমে আসতে শুরু করেছে’- উল্লেখ করে মেয়র জানান, চিকুনগুনিয়া আক্রান্তদের জন্যে বিনামূলে চিকিৎসা সেবা ও ওষুধ পাঠানোর লক্ষ্যে কল সেন্টার চালু করা হয়েছে। গতকাল (রবিবার) পর্যন্ত এই কল সেন্টারে পাঁচ হাজার ৯৬৫টি কল এসেছে। তবে এর মধ্যে ঢাকা দক্ষিণের আওতাধীন এলাকা থেকে এসেছে চার হাজার ৪০১টি কল। এর মধ্যে বাড়িতে গিয়ে ডাক্তার ৭৬২ জনের সেবা দিয়েছে, ৪৩৫ জনকে ওষুধ দেয়া হয়েছে। এ ছাড়া ২৩৭ জনকে টেলিফোনে পরামর্শ দেয়া হয়েছে। আর সিটি করপোরেশন ৯০ জনকে কলব্যাক করেও কোনা সাড়া পায়নি।

বাজেট অনুষ্ঠানে মেয়র্ বলেন, ‘নগরবাসীর বাড়িতে গিয়ে আমরা ভোট চেয়েছিলাম, আজ বাড়ি নগরবাসীর বাড়িতে গিয়ে সেবা পৌঁছে দেব।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র খোকন বলেন, ‘আমি জানি সড়কের অবস্থা খুব খারাপ। মশার জন্য অন্যদিকে নজর দিতে পারছি না।’ এ সময় মেয়র মশা নিধনের নানা ধরনের কার্যক্রম আলোচনা করে মেয়র বলেন, টকশোতে দেখা যায়, অনেকেই বলছেন মশার ওষুধ থেকে কেরসিনের গন্ধ আসে। আসলে কেরসিন দিয়ে মেশিন চালানোয় ওই গন্ধ আসে, আর মশার ওষুধে পরিমাণ মতোই পানি মেশানো হয়।’

অপর এক প্রশ্নের জবাবে সাঈদ খোকন বলেন, ‘কেরসিন দিয়ে মশার ওষুধ তৈরি করা হয়। এ জন্য কেরসিনের গন্ধ আসে। মশা নিধনের জন্য ৯৯ দশমিক ৪০ শতাংশ কেরসিনের মধ্যে দশমিক ৬০ শতাংশ কেমিক্যাল মিলিয়ে মশার ওষুধ তৈরি করা হয়, যা ডব্লিউএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) থেকে স্বীকৃতি।’

মশার লার্ভিসাইড নষ্ট করা ওষুধে পানি মেশানোর অভিযোগ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এস এম সালেহ ভূঁইয়া জানান, ‘মশার লার্ভিসাইড নষ্ট করার জন্য ১০ লিটার পানির মধ্যে ৫ সিসি ক্লোরাপাইরিফোর্স মেশানো হয়। তবে এই কীটনাশক ১০ সিসি পর্যন্ত মেশানো হয় যখন মশার ঘনত্ব ও পানির ময়লার ঘনত্ব বেশি থাকে। এর বেশি কীটনাশক মেশালে অন্য জীবকূলের সমস্যা হবে।’

বাজেট বাড়ল ১০ খাতে

মশা নিধন ছাড়াও আরও নয়টি বিষয়ে বাজেট বাড়ানোর প্রস্তাব করেছেন মেয়র খোকন। আটটি খাতে আগের বছরের তুলনায় বাজেট কমেছে, আর বদলায়নি সাত খাত।

২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বেতন, পারিশ্রমিক ও ভাতায় বরাদ্দ গত বছরের থেকে ২৪২ কোটি টাকা থেকে ২৫০ কোটি টাকা, বিদ্যুৎ ও জ্বালানী, পানি ও গ্যাস খ্যাতে ৬১ কোটি টাকা বাড়িয়ে ১৪৩ কোটি ৫০ লাখ টাকা। সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্পের ব্যয় প্রায় ৫০০ কোটি টাকা বাড়িয়ে করা হয়েছে এক হাজার ৯৩৮ কোটি ৫৯ লাখ টাকা। গত বছর এই খাতে বরাদ্দ ছিল এক হাজার ৪৮৫ কোটি ৩২ লাখ টাকা।

এছাড়া বরাদ্দ বেড়েছে, মেরামত ও রক্ষণাবেক্ষণ, ভাড়া-রেটস ও কর, কল্যাণ মূলক ব্যয়, ফি, বর্জ্য ব্যবস্থাপনা, উচ্ছেদ কার্যক্রম, সাময়িক ঋণ প্রদান।

বরাদ্দ কমেছে

ডিএসসিসির নিজস্ব উৎসের ব্যয় কমিয়ে ৬২৯ কোটি ৮২ লাখ টাকা ধরা হয়েছে, যা গত বছর ছিলো এক হাজার ১১০ কোটি ১ লাখ টাকা।

এছাড়াও সরবারহ, সুদ, বিজ্ঞাপন প্রচারণা, প্রশিক্ষণ, বিমা, গৃহ নির্মাণ ও অন্যান্য অগ্রীম পে বরাদ্দ কমানো হয়েছে।

বরাদ্দ অপরিবর্তিত

ভ্রমণ ও যাতায়াত, ডাক-তার ও দূর আলাপনী, বিবিধ ব্যয়, ঋণ পরিষদ/বিএসএল/মামলা সংক্রান্ত দায় ও অন্যন্য, সালামি ফেরত, মেয়র মোহাম্মদ হানিফ মেডিকেল কলেজের জন্য থোক বরাদ্দ, অতিথি আপ্যায়ন।

আয়ের খাত

বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে এক হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা। অন্যান্য খাতে সাত কোটি ৮৬ লাখ এবং সরকারি ও বৈদেশিক উৎস থেকে দুই হাজার ১২৮ কোটি ৬৭ লাখ টাকা আয় ধরা হয়েছে।

মেয়র খোকন বলেন, গত বছর ১৬-১৭ অর্থবছরে হোল্ডিং ট্যাক্স থেকে ৫০০ কোটি টাকা আয়ের হিসাব করা হলেও হাইকোর্টে রিটের কারণে তা সম্ভব হয়নি। তবে চলতি বছর এই রিটের মীমাংসা হলে রাজস্ব আয় আশানুরূপ হবে বলে আশা করছেন মেয়র।

ব্যয়ের খাত

মশা নিধনে ২৫ কোটি ৬০ লাখ টাকা ছাড়াও আগামী এক বছরে বেতন ভাতায় ২৫০ কোটি, বিদ্যুৎ জ্বালানি পানি ও গ্যাসে ১৪৩ কোটি ৫০ লাখ, মেরামত ও রক্ষণাবেক্ষণে ২৬ কোটি ২৫ লাখ, সরবরাহ ৩২ কোটি ৪৭ লাখ টাকা ব্যয় করবে ঢাকা দক্ষিণ।

ব্যয়ের বড় অংশ সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ব্যয় হবে। এই খাতে বরাদ্দ রাখা হয়েছে এক হাজার ১৩০ কোটি টাকা। এছাড়া ভৌত কাঠামো নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে ৩৭৪ কোটি ৮০ লাখ, বিনোদনমূলক উন্নয়নে ১৭৫ কোটি ৫০ লাখ, পরিবেশে ১৯২ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় হবে।

বাজেট অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল, প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২৪জুলাই/জিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

৭৬ বছরের রেকর্ড ভাঙছে তাপপ্রবাহ

তাপপ্রবাহে রেলের কর্মীদের জন্য ৫ নির্দেশনা

মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী

তাপমাত্রার মতোই বেড়েছে সবজি ও মাছ-মাংসের দাম

১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ, দুই জেলায় অতি তীব্র

বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :