চট্টগ্রাম সিটির ২৩২৭ কোটি টাকার বাজেট ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৭, ১৯:৫৯

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ২০১৭-২০১৮ অর্থবছরের দুই হাজার ৩২৭ কোটি ৬৭ লাখ টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। যা গত অর্থবছর থেকে ১০২ কোটি টাকা বেশি।

রবিবার দুপুরে কেবি আব্দুস ছত্তার মিলনায়তনে সিটি মেয়র এ বাজেট পেশ করেন।

বাজেট অধিবেশনে ২০১৬-১৭ অর্থবছরের ৬৬২ কোটি ৬৬ লাখ ১৮ হাজার টাকার সংশোধিত বাজেট পাস হয়। গত ২০১৬-১৭ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের পরিমাণ ছিল ২২২৫ কোটি ৬৭ লাখ টাকা।

গত অর্থবছরে বাজেটের অর্ধেকের বেশি বাস্তবায়ন না হওয়া প্রসঙ্গে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, প্রথমত যেকোনো প্রকল্প গ্রহণে বিলম্ব হয়। এর পরে প্রয়োজন হয় অনুমোদনের। এর পরে বাস্তবায়নে এসে সময় গড়িয়ে যায় অনেক। এ কারণেই বাজেটের সেবা নগরবাসী পাচ্ছে না।

তবে প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ুর প্রভাব, অতিবৃষ্টি, টর্নেডো, ঘূর্ণিঝড়, পাহাড় ধস সব কিছুকে সামনে রেখে নগরীর উন্নয়ন ও জনপ্রত্যাশা একে একে পূরণ করা হবে বলে মত প্রকাশ করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন চৌধুরী।

এসময় চট্টগ্রাম সিটি করপোরেশনের কার্যক্রমে এবার নতুনভাবে সমন্বয় করা হচ্ছে জানিয়ে বাজেটের সুফল নগরবাসী পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন সিটি মেয়র। প্রস্তাবিত বাজেটে চসিকের নিজস্ব উৎসে আয় ধরা হয়েছে ৯৯৪ কোটি ৩৭ লাখ টাকা। আগের অর্থবছরে এ খাতে আয় হয়েছিল ৩৬৬ কোটি ৫১ লাখ টাকা। এ ছাড়া এক হাজার ২৯০ কোটি টাকা উন্নয়ন অনুদান ধরা হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের বাজেটে প্রাপ্ত অনুদানের পরিমাণ ছিল ২৬২ কোটি ২৪ লাখ টাকা। এবারের বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য গৃহনির্মাণ খাতে দুই কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া বাঙালি ঐতিহ্যে সংরক্ষণে পাঁচ কোটি টাকা, অটিজম শিশুদের জন্য দুই কোটি টাকা, মাদক ব্যবহার নিয়ন্ত্রণে দুই কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

মেয়র বলেন, প্রস্তাবিত বাজেটে গরিব ও সীমিত আয়ের নাগরিকদের বিশেষ কর সুবিধাসহ সেবার পরিধি বৃদ্ধি, উন্নয়ন কার্যক্রম বৃদ্ধি, সরকারের সিদ্ধান্ত ও জনপ্রত্যাশা সমন্বয় করে বাস্তবধর্মী হোল্ডিং করসহ কোনো খাতে কোনো ধরনের কর বৃদ্ধি করা ছাড়াই শতভাগ উন্নয়ন, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ, পরিচ্ছন্ন, সবুজ ও বাসযোগ্য নান্দনিক চট্টগ্রাম নগরী প্রতিষ্ঠার দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করছি। একটি মডেল মেগাসিটি নির্মাণের স্বপ্ন বাস্তবায়নের অভিপ্রায়ে, বিশ্ব ইতিহাসে চট্টগ্রামকে ঐতিহ্যবাহী নগরী হিসেবে চট্টগ্রামবাসীর সর্বোচ্চ নাগরিক সুবিধা নিশ্চিতকরণ, পরিচ্ছন্ন ,আলোকিত, উন্নত যোগাযোগ, শিক্ষা ও স্বাস্থ্যবান্ধব, ক্লিন ও গ্রিন সিটির স্বপ্ন বাস্তবায়নকে প্রাধান্য দেয়া হয়েছে।

বাজেট পেশ উপলক্ষে বিশেষ সাধারণ সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র। এ বিশেষ সাধারণ সভায় বাজেট প্রস্তাব অনুমোদিত হয়। পরে ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।

সাংবাদিক ও কাউন্সিলরদের উপস্থিতিতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেট বক্তব্য উপস্থাপন করেন। তার পক্ষে আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করেন অর্থবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শফিউল আলম।

প্রধান হিসাবরক্ষন কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন বাজেট অধিবেশনে সঞ্চালকের দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, সচিব, প্রধান শিক্ষা কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, প্রধান রাজস্ব কর্মকর্তাসহ বিভাগীয় ও শাখা প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩০জুলাই/আইকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :