ইতালির ভেনিসে প্রবেশ করতে গুনতে হবে ৫ ইউরো

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২৪, ২০:৪৯

ইতালির ৭৯তম স্বাধীনতা দিবস আজ। ১৯৪৫ সালে ইতালি স্বাধীন হয়েছিলো ফ্যসিবাদের দুশাসন থেকে। এই দিনটিকে ঘিরে ইতালিতে প্রতি বছর উৎসব পালন করা হয়। এ বছরও ব্যতিক্রম নয়।

২৫ এপ্রিলকে ভেনিসের মানুষ শুধু 'স্বাধীনতা দিবস' হিসাবে পালন করে না, দিনটিকে তারা 'সান মারকো' দিবস হিসাবেও পালন করে।

এ বছর ২৫ এপ্রিল আরেকটি ঘটনার সূচনা হয়েছে- ভেনিস এখন পৃথিবীর একমাত্র শহর, যেখানে ঢুকতে টাকা দিতে হয়। অর্থাৎ টিকেট কিনতে হয়। অনেকটা মিউজিয়ামের মতো।

ভেনিসে প্রবেশ করতে হলে ১৪ বছরের বেশি বয়সের সবাইকে এখন থেকে ৫ ইউরো দিয়ে 'ভেনিস পাস' কিনতে হবে, যা আজ (২৫ এপ্রিল ২০২৪) থেকে কার্যকর করা হয়েছে। 'ভেনিস পাস' না কিনলে জরিমানা গুনতে হবে।

ভেনিস প্রশাসনের যুক্তি হলো- প্রতিদিন হাজার হাজার মানুষ ভেনিসে আসে, ঘোরাঘুরি করে চলে যায়। একটা কফিও খায় না। পিঠে ঝোলানো ব্যাগে খাবার, পানীয় নিয়ে আসে। এদের চাপ মাঝে মাঝে এতটাই বেড়ে যায় যে, ভেনিসের ধারণ ক্ষমতা এবং নিরাপত্তার জন্য ঝুঁকি হয়ে ওঠে।

তাছাড়া বিনা খরচে ঘুরে যাওয়া এসব টুরিস্টরা শহর নোংরা করে। সেগুলো পরিষ্কার, পরিপাটি করতে বেশি অর্থ খরচ করতে হয় স্থানীয় সরকারকে। সুতরাং ৫ ইউরোর এই ভেনিস পাসকে তারা টিকেট না বলে 'কন্ত্রিভূতি' বলতে বেশি পছন্দ করছে।

এই কার্যক্রম প্রাথমিকভাবে চলবে ২৯ দিন। অর্থাৎ এর মেয়াদ ১৪ জুলাই শেষ হবে। এরপর ভেনিস পাসের কার্যকারিতা পর্যালোচনা করে পরবর্তী নির্দেশনা দেয়া হবে।

২৫ এপ্রিল থেকে কার্যকর হওয়া ভেনিস পাস নিয়মিত চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। ৫ মে থেকে শুধুমাত্র শনি/রবিবার কার্যকর থাকবে। সপ্তাহের অন্যান্য দিনে 'ভেনিস পাস' দরকার হবে না।

ভেনিস পাসের জন্য স্থানীয় সরকার গত ১৬ জানুয়ারি ২০২৪ থেকে অনলাইনে বুকিং এবং পেমেন্ট অবসহন উন্মুক্ত করেছে। এছাড়া 'তাবাক্কি' থেকে 'ভেনিস পাস' কেনা যাবে।

ভেনিস পাস মূলত প্রতিদিনের ভ্রমণকারীদের জন্য। যারা দিনে এসে দিনে চলে যায়, ভেনিসে থাকে না। কিন্তু যারা ভেনিসে থাকে, অর্থাৎ হোটেল/হোস্টেল বুকিং থাকে, তাদের জন্য 'ভেনিস পাস' দরকার হবে না। কারণ তাদের সিটি ট্যাক্স পে করতে হয়।

(ঢাকা টাইমস/২৫এপ্রিল/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :