​ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট যে কারণে

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ আগস্ট ২০১৭, ১১:০৮ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ০৮:০৬

ঈদের আগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট তীব্র আকার ধারণ করেছে। ভোর থেকে শুরু হয়ে গভীর রাত পর্যন্ত অসহনীয় যানজটে যাত্রী ও চালকেরা সবাই অতিষ্ট। মেঘনা সেতুতে টোল আদায়ে ধীরগতির কারণে যানজট সৃষ্টি হচ্ছে অভিযোগ উঠেছে।

প্রতিদিনই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা-গোমতী সেতু এলাকা থেকে দাউদকান্দি বিশ্বরোড পর্যন্ত দেড় কিলোমিটার এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়। এছাড়াও টানা কয়েক দিনের মত কুমিল্লার মেঘনা সেতু, গজারিয়া ও সোনারগাঁও এলাকা জুড়ে যানজট অব্যাহত রয়েছে। যানবাহন চলছে থেমে থেমে। ১৫ থেকে ২০ কি.মি. রাস্তা পার হতে সময় লাগে তিন থেকে চার ঘণ্টা।

চালক ও যাত্রীরা বলছেন, মেঘনা সেতুতে টোল আদায়ে ধীরগতির কারণেই কৃত্রিম যানজট সৃষ্টি হচ্ছে। টোল আদায়কারীরা যানজটের সৃষ্টি না করলে কুমিল্লার অংশ যানজটমুক্ত থাকবে।

তবে কুমিল্লা হাইওয়ে পুলিশ সুপার বলছেন উল্টোটা। তিনি বলেন, কুমিল্লা অংশে যানজটের প্রকৃত কারণ চার লেনে মহাসড়কের যানবাহন দুই লেনে আসা। ভারী যানবাহনগুলো মেঘনা সেতুতে উঠে বিকল হয়ে পড়ার কারণে যানজট সৃষ্টি হয়। টোল আদায়ের ধীরগতিকে যানজটের প্রধান কারণ বললে ভুল হবে।

চট্টগ্রাম থেকে ঢাকাগামী ট্রাকচালক নূর হোসেন ও ইলিয়াছ মিয়া। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটে আটকে আছেন তারা। জানালেন, কয়েক দিনের যানজটের মধ্যে দায়িত্ব পালন করতে গিয়ে হাইওয়ে ও থানা-পুলিশ ঝিমিয়ে পড়েছে। এ জন্য পুনরায় যানজট সৃষ্টি হয়েছে।

ঢাকা থেকে কুমিল্লাগামী সবজিবোঝাই পিকআপের চালক রাসেল মিয়া বলেন, গতকাল রাত সাড়ে তিনটায় সোনারগাঁয়ের মোগড়াপাড়ায় যানজটে আটকা পড়ে মেঘনা সেতু পর্যন্ত ১০ মিনিটের পথ পার হতে আড়াই ঘণ্টা সময় লেগেছে।

শনিবার সকাল ৯টার পর টোলপ্লাজায় মালবাহী যানবাহনের সংখ্যা বাড়তে শুরু করে। এসময় টোল আদায়কারীরা টোল আদায় করেন ধীরগতিতে। এর ফলে কুমিল্লার ৯৬ কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়।

কুমিল্লা হাইওয়ে পুলিশ সুপার পরিতোষ ঘোষ বলেন, রাতে প্রচণ্ড বৃষ্টির কারণে ভারী যানবাহন সড়কের বিভিন্ন স্থানে আটকা ছিল। সে কারণেই সকালে মেঘনা-গোমতী সেতুর টোল প্লাজায় এসে জট সৃষ্টি হয়। তিনি আরো বলেন, তবে ভারী কিছু যানবাহন মূল সড়ক থেকে সব শক্তি দিয়ে মেঘনাসেতু উপরে উঠে বিকল হয়ে পড়ে। এবং মহাসড়কের চার লেনের গাড়ি দুই লেনে এসে সমান গতিতে অতিক্রম না করতে পারায় থেমে থেমে কিছু যানজটের দৃশ্য চোখে পড়ে। মেঘনাসেতু এবং গজারিয়ায় যানজট হ্রাস না পেলে কুমিল্লার অংশে যানজট শুরু হতে পারে।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :