রাজধানীর ৯০ ভাগ বর্জ্য অপসারিত: সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০৪

গত ২৪ ঘণ্টায় রাজধানীতে কোরবানির পশুর মোট ২২ হাজার টন বর্জ্য জমা হয়, যার ৯০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। একই সাথে কোনো এলাকায় বর্জ্য অপসারণ বা ব্লিচিং পাউডার ছিটানো বাকি থাকলে সিটি করপোরেশনের হটলাইনে (০৯৬১১ ০০০ ৯৯৯) কল করতে অনুরোধ জানিয়েছেন মেয়র।

ঈদের দ্বিতীয় দিন রবিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর ভবনে এক সংবাদ সম্মেলনে দক্ষিণ সিটির মেয়র এ কথা বলেন।

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক অসুস্থ হয়ে বিদেশে হাসপাতালে ভর্তি থাকায় দুই সিটি করপোরেশন যৌথভাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। দুই সিটি করপোরেশনের সর্বশেষ বর্জ্য অপসারণ কাজের বিস্তারিত চিত্র সাংবাদিকদের কাছে তুলে ধরেন সাঈদ খোকন।

মেয়র খোকন বলেন, ‘ঢাকা উত্তরে আনুমানিক দুই লাখ সাত হাজার ৮৮০টি পশু ও দক্ষিণে প্রায় আড়াই লাখ পশু কোরবানি হয়। যত্রতত্র কোরবানির পশু জবাইয়ের কারণে পরিবেশ দূষণ এড়াতে এবার দক্ষিণ সিটি করপোরেশনে ৬২৫টি এবং উত্তর সিটি করপোরেশনে ৫৪৯টি স্থান পশু কোরবানির জন্য নির্ধারণ করে দেয়া হয়েছিল। আমরা পশু কোরবানির জন্য জায়গা নির্ধারণ করে দিলেও অনেকে তা নির্দিষ্ট স্থানে নিয়ে যেতে পারেনি। আবার পর্যাপ্ত জায়গা না থাকার কারণে আমরাও তাদের গরু আনার ব্যবস্থা করতে পারি না।’

মেয়র বলেন, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গাড়ির তিন হাজার ট্রিপের মাধ্যমে কোরবানির পশুর হাটের এবং কোরবানি করা পশুর ১৪ হাজার টন বর্জ্য অপসারণ করা হয়। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় বর্জ্য জমেছিল আট হাজার ২৭০ টন; যা সরাতে এক হাজার ৬৮৬টি ট্রিপের প্রয়োজন হয়।’

সাঈদ খোকন বলেন, ‘২৪ ঘণ্টার মধ্যে কোরবানির সব বর্জ্য অপসারণে সফল হয়েছি। রবিবারও রাজধানীর যেসব স্থানে পশু কোরবানি হচ্ছে, সেসব স্থানের বর্জ্য দিনের মধ্যে অপসারণ করা হবে।’ এসব পশুর বর্জ্য সরিয়ে নিতে দুই সিটি করপোরেশন এলাকায় প্রায় ১৭ হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ করছেন বলে জানান মেয়র।

(ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

এই বিভাগের সব খবর

শিরোনাম :