রুবেল-মোস্তাফিজ, সামনে ‘প্রিয়’ কন্ডিশন

জহির উদ্দিন মিশু,ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৪১ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১০:০৭
ফাইল ছবি

চলতি মাসেই সাউথ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশ দল। উপমহাদেশের উইকেট আর প্রোটিয়াদের উইকেটের মধ্যে রাত-দিন তফাৎ। এশিয়ার মাটিতে যেখানে স্পিনাররা সিংহভাগ সুবিধা পায়, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে পেসাররাই থাকেন এগিয়ে। বাংলাদেশের মতো ‘স্পিন-নির্ভর’ দলকে খেলতে হবে এমন কন্ডিশনে। টাইগারদের জন্য যেটা রীতিমত চ্যালেঞ্জিং।

একদিন আগে দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে কন্ডিশনের কথা বারবার উচ্চারণ করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সাউথ আফ্রিকার বাউন্সি কন্ডিশনের কথা মাথায় রেখে স্কোয়াডও সাজিয়েছে টিম ম্যানেজমেন্ট। যেখানে রয়েছেন পাঁচ পেসার আর তিন স্পিনার। বোঝাই যাচ্ছে, প্রোটিয়া বধে মূল কাজটা করে দিতে হবে পেসারদের।

সবমিলে সাত বোলার নিয়ে সাউথ আফ্রিকা অপারেশনে যাবে টিম বাংলাদেশ। যার মধ্যে পাঁচ পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, রুবেল হোসেন এবং শফিউল ইসলাম। আর দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম। স্পিনারদের নিয়ে আলোচনা তেমন না থাকলেও পেসারদের নিয়ে ঠিকই চলছে ফিসফাস।

পাঁচ পেসারের মধ্যে দেশের বাইরে অর্থাৎ অ্যাওয়ে সিরিজের কন্ডিশনে এগিয়ে আছেন মোস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন। হোম সিরিজের চেয়ে অ্যাওয়ে সিরিজেই সফল এই মানিকজোড়। এখন পর্যন্ত দেশের বাইরে ২ টেস্টের ৪ ইনিংসে বোলিং করেছেন ফিজ। উইকেট শিকার করেছেন ৮টি। বোলিং ইকোনোমি রেট ২.৮২। অথচ দেশের মাটিতে ৪ টেস্টের ৬ ইনিংসে নিয়েছেন ৯ উইকেট। ইকোনোমি ৩.১১।

অপরদিকে নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ টেস্ট খেলা রুবেল হোসেনও দেশের বাইরে বেশ কার্যকর একজন পেসার। ৯ টেস্টের ১৬ ইনিংসে বল করেছেন তিনি। ঝুলিতে পুরেছেন ১৮টি উইকেট। যেখানে তার ইকোনোমি ৪.০১। আর ঘরের মাঠে ১৫টি টেস্টের ২৫ ইনিংসে বল করেছেন রুবেল। নিয়েছেন ১৪ উইকেট। ইকোনোমি রেট ৩.৮২।

রুবেল-মোস্তাফিজ ছাড়া অ্যাওয়ে সিরিজের কন্ডিশনে অন্য তিন পেসারের অতীত পরিসংখ্যানটা খুব বেশি ঝলমলে নয়। তাসকিন আহমেদ ৪ টেস্টের ৮ ইনিংসে ৭ উইকেট। ইকোনোমি ৪.৫৯। শুভাশিস রায় ৩ ম্যাচের ৬ ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। ইকোনোমি ৩.৬২। দেশের বাইরে ৪ টেস্টের ৭ ইনিংস বোলিং করেছেন শফিউল। তার নামের পাশে আছে ৭ উইকেট। ইকোনোমি রেট ২.৯৪।

দেশের বাইরে কে কেমন:

বোলার

অ্যাওয়ে​ টেস্ট

ইনিংস

উইকেট

ইকোনোমি​

মোস্তাফিজুর রহমান

২.৮২

রুবেল হোসেন

১৬

১৮

৪.০১

তাসকিন আহমেদ ​

৪.৫৯

শুভাশিস রায়​

৩.৬২

শফিউল ইসলাম​

২.৯৪

প্রসঙ্গত, প্রায় নয় বছর পর দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সাউথ আফ্রিকা যাচ্ছে টিম বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর স্বাগতিকদের বিরুদ্ধে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। আর দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩০টায়। সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ সেপ্টেম্বর সাউথ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়বে মুশফিক-মাশরাফীরা।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বিশ্বকাপ স্কোয়াডে সাইফউদ্দিনকে না রাখায় অবাক হয়েছি: কোচ নাজমুল আবেদীন

বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে যাচ্ছেন তাসকিন আহমেদ 

বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা: থাকছেন তাসকিন বাদ সাইফউদ্দিন 

কোচ নাজমুল আবেদীন ফাহিমকে নিয়ে সাকিবের একাকী অনুশীলন

বিশ্বকাপের দল ঘোষণা আজ, থাকছেন তাসকিন?

আইকন হিসেবে মোস্তাফিজকে দলে ভেড়ালো ডাম্বুলা থান্ডার্স

তারকা ক্রিকেটারদের ছাড়াই নেদারল্যান্ডসের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

৪০০ কোটি আয়, তবুও টিম মালিক কেন খেলোয়াড়ের প্রতি ক্ষুব্ধ, প্রশ্ন শেবাগের

উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবাকে টপকে বিশ্বরেকর্ড বাবর আজমের

বিশ্বকাপের দল ঘোষণা কবে জানাল বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :