সুনামগঞ্জ-২: সুরঞ্জিতের অনুপস্থিতিতে মাঠ গোছাচ্ছে বিএনপি

সুনামগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৭, ০৮:০৪

দীর্ঘদিন ধরে সুনামগঞ্জ-২ আসনের সাংসদ ছিলেন অভিজ্ঞ পার্লামেন্টেরিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত। এই আসনটি ছিল নৌকার ঘাঁটি হিসেবে পরিচিত। তার মৃত্যুর পর দলীয় কোন্দলের কারণে তাতে ভাটা পড়তে শুরু করেছে বলে আলোচনা আছে মানুষের মধ্যে। আর এই সুযোগে মাঠ গোছাচ্ছে বিএনপি।

গুরুত্বের দিকে দিয়ে এ আসন থেকেই জেলার রাজনীতির বিশাল একটা অংশ নিয়ন্ত্রণ হতো। এর মূলে ছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত। বিগত সময়ে জাতীয় রাজনীতিতেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এই আসন থেকে নির্বাচিত সংসদ সদস্যরা। আর এই আসনে রয়েছে হিন্দু সম্প্রদায়ের বিশাল ভোট ব্যাংক। এই অংশটা এখানকার আওয়ামী লীগের জন্য বড় ফ্যাক্টর।  

সব মিলিয়ে আগামী নির্বাচনে একদিকে মর্যাদা, অন্যদিকে হারানো আসনটি পুনরুদ্ধার করতে তুমুল লড়াই হবে বলে মনে করছেন স্থানীয় ভোটাররা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দিরাই-শাল্লা নিয়ে সুনামগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ ও বিএনপি নিজ নিজ কর্মপরিকল্পনা প্রণয়ন ও কর্মসূচি হাতে নিয়ে এগোচ্ছে প্রার্থীরা। প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত এ আসন থেকেই সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করায় এই নেতার কোনো বিকল্প ছিল না। তার মৃত্যুতে এই আসনে উপনির্বাচনে বিজয়ী হন তার সহধর্মিণী ড. জয়া সেনগুপ্তা।
আগামী নির্বাচনেও এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করবেন জয়া। এ লক্ষ্যে মাঠপর্যায়ে এখন থেকেই বিভিন্ন কর্মসূচি ও সমাবেশে অংশ নিচ্ছেন।  তবে আওয়ামী লীগের কিছু কিছু নেতার মধ্যে ক্ষোভের সঞ্চার দেখা দেওয়ায় গ্রুপিং, কোন্দল দিন দিন বেড়ে উঠছে।
আওয়ামী লীগের কোন্দলের সুযোগ নিয়ে সুবিধাজনক অবস্থান গড়ে তুলছে বিএনপি। আগাম প্রচার-প্রচারণায়ও এগিয়ে রয়েছে তারা। দিরাই শাল্লা আসনে বিএনপির ঘোষিত প্রার্থী নাসির উদ্দিন চৌধুরী। মাঠপর্যায়েও বিএনপি ভালো অবস্থান তৈরি করেছে।

রাজনীতিতে সক্রিয় সচেতন মহল মনে করছেন, আগামী নির্বাচন ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো একতরফা হবে না। তাই জয়ী হতে হলে আওয়ামী লীগের কোন্দল ভেঙে ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।  

তব দিরাই-শাল্লার বর্তমান এমপি জয়া সেনগুপ্তা দাবি করেন, আওয়ামী লীগের মধ্যে কোনো গ্রুপিং কিংবা কোন্দল নেই। সবাই প্রধানমন্ত্রীর নির্দেশে মাঠে কাজ করছেন। একটি মহল এই আসনে আওয়ামী লীগের ভাবমূর্তি নষ্ট করার জন্য বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিভ্রান্তি ছড়াচ্ছে।
জয়া সেনগুপ্তা বরেণ, ‘আমরা ঐক্যবদ্ধ রয়েছি। আগামী নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা দিলে অংশগ্রহণ করব।’

বিএনপির প্রার্থী ও সাবেক এমপি নাসির উদ্দিন চৌধুরী সরকারি দলের সমালোচনা করে বলেন, হাওরের এবারের বিপর্যয়ের পর দিরাই-শাল্লার জনগণ বিকল্প চিন্তা মাথায় নিয়েছে। তারা বিএনপিকে আগামী নির্বাচনে ভোট দিয়ে জয় নিশ্চিত করবে বলে দাবি করেন তিনি।

(ঢাকাটাইমস/৯অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত