মনপুরায় বাঁধ ভেঙে প্লাবিত ছয় গ্রাম, নিখোঁজ ৩

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০১৭, ২২:৫০ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৭, ২২:৩২

ভোলার মনপুরা উপজেলার উপকূলে নি¤œ চাপের প্রভাবে মেঘনার জোয়ারের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানির তোড়ে উপজেলার হাজির হাট ইউনিয়নের চৌধুরী বাজার সংলগ্ন পূর্ব পাশে প্রায় আধা কিলোমিটার নতুন বেড়িবাঁধ ভেঙে গেছে। এতে পূর্ব সোনারচর গ্রাম, নাইবেরহাট, পশ্চিম সোনারচর, চরজ্ঞান ও মনপুরা ইউনিয়নের পূর্বকুলাগাজীর তালুক, কলাতলীচর এবং ৩নং উত্তর সাকুচিয়া ইউনিয়নের চরনিজাম জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। পানির তীব্র স্্েরাতে ভাঙন এলাকায় ১টি ঘরসহ তিনজন ভেসে গেছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তারা নিখোঁজ রয়েছেন। কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি।

গ্রামবাসীরা জানান, জোয়ারের পানিতে ৫ হাজার একর আমনের ক্ষেত প্লাবিত হয়েছে। নিন্মচাপের প্রভাবে দিনভর ভারী বৃষ্টি ও প্রবল বাতাসের কারণে প্রাথমিক স্তরের ৪২টি স্কুলের চূড়ান্ত মডেল টেস্ট পরীক্ষাসহ ১৬টি মাধ্যমিক স্কুল-মাদ্রাসার সমাপনী পরীক্ষা স্থগিত করা হয়েছে। নদীপথে লঞ্চ, সি-ট্রাক চলাচল বন্ধ থাকায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে মনপুরা উপকূলবাসীর যোগাযোগ ব্যবস্থা। প্লাবিত এলাকার বাসিন্দাদের মধ্যে আতংক বিরাজ করছে। নিখোঁজদের উদ্ধারের জন্য চেষ্টা করে যাচ্ছেন স্থানীয়রা।

শনিবার বিকেলে উপজেলার হাজিরহাট ইউনিয়নের চৌধুরী বাজারের পূর্বপাশে ফকিরদোন এলাকার নবনির্মিত বেড়িবাধঁটি ৪ টি জায়াগায় ভেঙে যায়। এই সময় ওই এলাকার একটি ঘরসহ তিনজন জোয়ারের পানিতে মেঘনায় ভেসে যান।

নিখোঁজ তিনজন হলেন, ইলিয়াস, রুহুল আমিন, রাহাত। এদের সবার বাড়ি উপজেলার হাজিরহাট ইউনিয়নের চৌধুরী বাজারের পূর্বপাশে ফকিরের দোন এলাকায়। তাদের খুঁজতে তিনটি ট্রলার মেঘনায় টহল দিচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দা ফারুক, আবদুল, রহিম ও বাচ্চু জানান, নতুন আধা কিলোমিটার বেড়িবাঁধ ভেঙে গেছে। তিনজন জোয়ারের পানিতে ভেসে গেছে। আমনের ক্ষেত জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। দিনের জোয়ারের চেয়ে রাতের বেলা জোয়ারের পানি বেশি হবে। এতে ঘর-বাড়িসহ সবকিছু ডুবে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। প্লাবিত এলাকার মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

এ ব্যাপারে পানিউন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আবুল কালাম বলেন, নতুন বেড়িবাধঁটি ভেঙে যাওয়ার খবর পেয়েছি। আমি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। দ্রুত বেড়িবাধঁটি সংস্কার করা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোহাগ হাওলাদার বলেন, নতুন নির্মিত বাঁধ ভেঙে যাওয়ার খবর পেয়ে দ্রুত ঘটনা স্থলে পরিদর্শন করি। প্লাবিত এলাকার মানুষের খোঁজ খবর নিয়েছি। নিখোঁজ ৩ জনকে উদ্ধারের জন্য ট্রলার পাঠিয়েছি। এখনও নিখোঁজদের কোন সন্ধান পায়নি। আমি বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করেছি।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :