টাঙ্গাইলে ৮৩৮ প্রাথমিক শিক্ষক পদ শূন্য

রেজাউল করিম, টাঙ্গাইল
| আপডেট : ০৩ মার্চ ২০১৮, ২৩:১৪ | প্রকাশিত : ০৩ মার্চ ২০১৮, ২৩:১১

টাঙ্গাইলে ৫৭৪টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। আর সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে ২৬৪টিতে। দীর্ঘদিন যাবত নিয়োগ এবং পদন্নোতি না থাকায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। এতে এ সব শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলায় ১২টি উপজেলায় মোট ১ হাজার ৬০৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষক পদে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৮৪টি এবং সদ্য জাতীয়কর করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৯০টি শিক্ষকের পদ শূন্য আছে। অন্যদিকে সহকারী শিক্ষক পদে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৬৬টি এবং সদ্য জাতীয়করণ করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯৪টি পদ শূন্য রয়েছে।

এর মধ্যে প্রধান শিক্ষক পদে ঘাটাইল উপজেলায় ৬৫, সখীপুর উপজেলায় ৪৫, গোপালপুর উপজেলায় ৫১, বাসাইল উপজেলায় ৪৩, টাঙ্গাইল সদর উপজেলায় ৩৪, দেলদুয়ার উপজেলায় ৪৪, মির্জাপুর উপজেলায় ৬৯, কালিহাতী উপজেলায় ৬৯, মধুপুর উপজেলায় ৩৫, নাগরপুর উপজেলায় ৫৪, ভূঞাপুর উপজেলায় ৩৬, ধনবাড়ী উপজেলায় ২৯টি পদ শূন্য রয়েছে। সহকারী শিক্ষক পদে ঘাটাইল উপজেলায় চারটি, সখীপুর উপজেলায় ৬৬, গোপালপুর উপজেলায় ৫০, বাসাইল উপজেলায় ২৮, টাঙ্গাইল সদর উপজেলায় আটটি, দেলদুয়ার উপজেলায় চারটি, মির্জাপুর উপজেলায় ১৬, কালিহাতী উপজেলায় ১০, মধুপুর উপজেলায় ১০, নাগরপুর উপজেলায় ৩৫, ভূঞাপুর উপজেলায় ২৭, ধনবাড়ী উপজেলায় ছয়টি পদ শূন্য আছে।

শিক্ষক সংকটের ফলে পাঠদানসহ প্রতিষ্ঠানিক কার্যক্রমে প্রতিনিয়তই বিভিন্ন প্রকার অসুবিধার সম্মুখীন হতে হয় বিদ্যালয় কর্তৃপক্ষকে। অনেক শিক্ষক এবং শিক্ষার্থী বলেন, এই কারণে বিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম অনেকাংশে ব্যাহত হচ্ছে। তারা দ্রæত সমস্যার সমাধান চেয়েছেন।

এ ব্যাপারে গোপালপুর উপজেলার শাখারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আঞ্জু আনোয়ার ময়না বলেন, ‘আমাদের বিদ্যালয়ে ২০১৩ সাল থেকে প্রধান শিক্ষকদের পদ শূন্য রয়েছে। এছাড়া বেশ কয়কজন সহকারী শিক্ষককের পদ শূন্য। বর্তমাে আমাদের প্রতিষ্ঠানে ৯ জন শিক্ষককের মধ্যে ৪ জন শিক্ষক কর্মরত। এতে আমাদের বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।’ এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক মোজাহারুল ইসলাম মাজাহার বলেন, ‘প্রাথমিক বিদ্যালয় শিক্ষার গুনগত মান উন্নয়নরে জন্য অন্যতম একটি অন্তরায়। প্রাথমিক বিদ্যালয়ে একটি জেলায় ৮৩৮ শিক্ষকের পদ শূন্য থাকায় অব্যশই শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।’

টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল আজিজ বলেন, শূন্য পদ পূরণ করার উদ্যোগ নেয়া হয়েছে। বিষয়টি ঊর্ধ্বততন কর্তৃপক্ষকে অবগতও করা হয়েছে। আশা করছি দ্রæতই পদগুলো পূরণ হয়ে যাবে।’

ঢাকাটাইমস/০৩মার্চ/আরকে/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :