লুনা শামসুদ্দোহা

দেশের প্রথম রাষ্ট্রায়ত্ত ব্যাংকের নারী চেয়ারম্যান

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৮, ১২:৩৯

জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান হয়েছেন নারী উদ্যোক্তা লুনা শামসুদ্দোহা। দেশের ইতিহাসে তিনিই প্রথম নারী হিসেবে রাষ্ট্রায়ত্ত কোনো বাণিজ্যিক কিংবা বিশেষায়িত ব্যাংকে এই দায়িত্ব পেলেন। ২৮ ফেব্রুয়ারি তিনি দায়িত্ব বুঝে পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী লুনা এর আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত রাষ্ট্রায়ত্ত আরেক ব্যাংক অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের জুন থেকে লুনা জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা ২০১৩ সালে প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননা পান। এর আগে তিনি দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজিরও প্রেসিডেন্ট ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ বিজনেস ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা, সফটওয়্যার উদ্যোক্তা এবং সুইজারল্যান্ডের গ্লোবাল থট লিডার অন ইনক্লুসিভ গ্রোথের সদস্য।

পাঁচ বছর আগে সফটওয়্যার উন্নয়নে সফল নারী উদ্যোক্তা হিসেবে ‘অনন্যা শীর্ষ ১০ পুরস্কার’ পান লুনা শামসুদ্দোহা। সফটওয়্যার খাতের মানোন্নয়নে দেশের তথ্যপ্রযুক্তি খাতে নারী উদ্যোক্তা হিসেবে ১৯৯২ সাল থেকে দোহাটেকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন লুনা শামসুদ্দোহা। এই প্রতিষ্ঠানের মাধ্যমে দেশে বায়োমেট্রিক্স সফটওয়্যার জনপ্রিয় করে তোলেন তিনি। এছাড়াও দেশের তথ্যপ্রযুক্তি খাতে নারীদের মানোন্নয়ন এবং আন্তঃসহযোগিতার উদ্দেশ্যে বাংলাদেশ ওমেন ইন আইটি (বিডব্লিউআইটি) সংগঠন প্রতিষ্ঠা করেন। এর আগে ২০০৫ সালে সুইচ ইন্টারঅ্যাকটিভ মিডিয়া সফটওয়্যার অ্যাসোসিয়েশন (সিমসা) পুরস্কার অর্জন করেন লুনা শামসুদ্দোহা। এরপর তিনি দেশের আইসিটি খাতে নারীদের উৎসাহী করে তোলার জন্য বিশেষ সম্মাননা পুরস্কার পান। শিক্ষামূলক এবং ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠানের জন্য বহুমুখী সফটওয়্যার তৈরি ছাড়াও দেশের ন্যাশনাল আইডি কার্ড, ভোটার রেজিস্ট্রেশন এবং নিরাপত্তাকেন্দ্রিক সফল সফটওয়্যার তৈরিতেও তার যথেষ্ট অবদান রয়েছে। তথ্যপ্রযুক্তি খাত বিষয়ে তার ভাষ্য হচ্ছে, ‘জীবনের শেষ দিন পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাতে আমি নারীর উন্নয়নে নিজের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখবো।’

আপনি জনতা ব্যাংকের চেয়ারম্যান। দেশের নারী অগ্রগতিতে নতুন একটি নজির তৈরি হলো। কী বলবেন?

এটা বড় দায়িত্ব। আমরা সবাই জানি, ব্যাংক খাতের পরিস্থিতি কী। আমাদের অর্থনীতির পরিসর বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাংক খাতেরও প্রসার ঘটছে, সেই সঙ্গে সমস্যা ও চ্যালেঞ্জগুলোও সামনে আসছে।

আপনার লক্ষ্য কী থাকবে?

আমার মূল লক্ষ্য দেশকে সামনে এগিয়ে নেওয়া। যদি আমাদের ব্যাংকগুলো ভালো চলে, তবে দেশও ভালো চলবে। ব্যাংকের ইমেজ উজ্জ্বল করার চেষ্টা থাকবে আমার।

প্রযুক্তিগত উৎকর্ষ নিয়ে কী ভাবছেন?

জনতা ব্যাংকে আধুনিক প্রযুক্তি ব্যবহার বাড়াতে সচেষ্ট হবো। ব্যাংকে গ্রাহকদের সুবিধায় অটোমেশন প্রক্রিয়া কার্যকর করার উপরও জোর দেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নারীমেলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :