ইতিহাস হয়ে গেলেন দিদিয়ের দেশমও

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৮, ০০:২৩

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ইতিহাস গড়লো ফ্রান্স। এবং ইতিহাসে নাম লেখালেন কোচ দিদিয়ের দেশমও। ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ঘরে তুলে ফ্রান্স। ১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপের স্বাদ পেয়েছিল ফরাসিরা। সেবার দলটির অধিনায়ক ছিলেন দিদিয়ের দেশম। তার অধিনায়কত্বেই বিশ্বকাপ জয়ের কৃতিত্ব দেখিয়েছিল ফ্রান্স।

খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতার পর এবার কোচ হিসেবে দেশকে বিশ্বকাপ এনে দিয়ে বিরল রেকর্ডে নাম লেখালেন দেশম। খেলোয়াড়ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতার তিন ভাগ্যবানের একজন এখন তিনি।

খেলোয়াড় এবং কোচ হিসেবে এতদিন বিশ্বকাপ জেতার রেকর্ড ছিল ২ কিংবদন্তির, ব্রাজিলের মারিও জাগলো ও জার্সানির বেকানবাওয়ারের। এবার এ দুজনের রেকর্ডে ভাগ বসালেন দেশম।

খেলোয়াড় হিসেবে ১৯৫৮ ও ১৯৬২ এবং কোচ হিসেবে ১৯৭০ সালে বিশ্বকাপ জিতেন ব্রাজিলের মারিও জাগালো। জার্মান কিংবদন্তী বেকানবাওয়ার ১৯৭৪ সালে খেলোয়াড় ও ১৯৯০ সালে কোচ হিসেবে জিতেন বিশ্বকাপ।

অসাধারণ এ অর্জনের জন্য দেশমকে বিশেষভাবে সম্মান জানায় ফরাসি দল। ফাইনাল জয়ের পর বাঁধ ভাঙা উল্লাসে মেতে ওঠেন গ্রিজম্যানরা। খেলোয়াড়রা এক যোগে কোচ দিদিয়ের দেশমকে শূণ্যে তুলে ধরতে থাকেন বারবার।

(ঢাকাটাইমস/১৬ জুলাই/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :