জামিন পেলেন গুজব ছড়ানো মাহজাবিনও

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৮, ২০:০৭

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ফেসবুকে গুজব ছড়ানোর মামলায় ব্যবসায়ী ফারিয়া মাহজাবিনও জামিন পেয়েছেন।

মঙ্গলবার ৫ হাজার টাকা মুচলেকায় মাহজাবিনের জামিন মঞ্জুর করেন ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আমিনুল ইসলাম।

রাজধানীর হাজারীবাগ থানার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলায় গত ১৬ আগস্ট ফারিয়াকে গ্রেপ্তার করেছিল পুলিশ। এরপর পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৭ আগস্ট তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। ওই রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানো হয়।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত ৪ আগস্ট ফেসবুকে নানা গুজব ছড়ানো হয়। ফেসবুক লাইভে এসে বা সাক্ষাৎকারের মতো করে ছড়িয়ে দেয়া হয় যে আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে চারজন ছাত্রকে হত্যা এবং চার জনকে ধর্ষণ করা হয়েছে। এরপর সেদিন ওই কার্যালয়ে হামলা হয়। হামলাকারীদের মধ্যে শিক্ষার্থীদের পোশাকে যারা এসেছিল তারা শিক্ষার্থী ছিল না বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ।

এর মধ্যে মাহজাবিন সামাজিক মাধ্যমে ছাড়েন অডিও রেকর্ড। তাকে গ্রেপ্তারের পর গত ১৮ আগস্ট সে রেকর্ড সাংবাদিকদেরকে শোনায় র‌্যাব।

ওই রেকর্ডে মাহজাবিনের কণ্ঠে ছিল ‘স্টাফরা আমাকে কল দিয়ে বলছে, ম্যাম আসেন না। ওরা নিজেদের সামনে তিনটা লাশ দেখছে। কিছুক্ষণ পরে একটা ছেলে আসছে। ওর রাবার বুলেট লাগছে। সে আমার ক্যাফেতে এসে সেন্সলেস হয়ে গেছে। পরে আমাকে নিজে বলতেছে, ম্যাডাম জানেন, ওই ছেলের কাছ থেকে শুনছি একজনকে চাকু দিয়ে মেরে ফেলছে, গুলি করছে। রাস্তার ওপরে একটা মেয়েকে রেপ করছে।’

সরকার এই গুজব ছড়ানোর বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে তদন্ত শুরু করে। গ্রেপ্তার হন পাঁচ নারী। তবে গ্রেপ্তারকৃতদের মধ্যে ঈদুল আযহার আগে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ জামিন পান। আরও চার নারী কারাগারেই ছিলেন।

ফারিয়া মাহজাবিন পড়াশোনা করেছেন কম্পিউটার সায়েন্স নিয়ে। র‌্যাব প্রধান বেনজীর আহমেদ বলেছেন, ‘মেয়েটা কিন্তু কম্পিউটার সায়েন্স গ্র্যাজুয়েট। সে কিন্তু জানে এটাকে কীভাবে ব্যবহার করতে হয়। এ জন্য ফেসবুক ব্যবহার না করে ওনি রেকর্ড করেছেন, এবং ভয়েস স্টেটমেন্ট হিসেবে এটাকে ওনি সোশ্যাল মিডিয়াতে ডিস্ট্রিবিউট করেছেন।’

‘এগুলো করা হয়েছে সিম্পলি আমাদের দেশটাকে ধ্বংসের মুখোমুখি নিয়ে যাওয়ার জন্য এবং ডেলিবারেটলি।’

(ঢাকাটাইমস/২৮আগস্ট/মোআ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :