আইসিইউসহ ঢাকা-বরিশাল নৌ-রুটে আসছে মানামী ১

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০২

ঢাকা-বরিশাল নৌ রুটে যুক্ত হচ্ছে বিলাসবহুল এমভি মানামী-১ লঞ্চ। চলতি বছরের ডিসেম্বর মাসেই এই লঞ্চটি যাত্রীসেবায় সংযুক্ত হবে বলে জানিয়েছেন লঞ্চ কর্তৃপক্ষ। অত্যাধুনিক এই লঞ্চটি নির্মাণ করা হচ্ছে ভোলা জেলার শান্তির হাট এলাকায়। লঞ্চটির নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন লঞ্চের ডেকোরেশনের কাজ চলছে বলে জানা গেছে।

মানামী-১ লঞ্চের কর্তৃপক্ষ মেসার্স সালাম শিপিং লাইসেন্স লিমিটেডের পরিচালক আহম্মেদ জাকি অনুপম ঢাকাটাইমসকে জানান, প্রতিযোগিতার যুগে আমরা অত্যাধুনিক একটি লঞ্চ নির্মাণের কাজ করছি। যাত্রীসেবায় এই লঞ্চ ঢাকা-বরিশাল রুটে চলাচল করবে। এই লঞ্চটির দৈর্ঘ্য ৯০ মিটার। যেটা সদ্য ঢাকা-বরিশাল নৌ রুটে যুক্ত হওয়া পারাবত-১০ লঞ্চের দৈর্ঘ্যর সাথে মিল রেখে এই লঞ্চটি নির্মাণ করা হয়েছে। এছাড়া এই লঞ্চটি যাতে দুর্ঘটনা কবলিত না হয় সেই জন্য জিপিআরএস, ইকোসাউন্ডার, ভিএইচএফসহ নানা ধরনের অত্যাধুনিক যন্ত্রপাতি রাখা হচ্ছে লঞ্চটিতে।

এছাড়া এই লঞ্চের ডেকসহ পুরো লঞ্চটিকেই ওয়াইফাই জোন করা হবে। পাশাপাশি নিরাপত্তার স্বার্থে লঞ্চটিকে সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হবে। যাতে করে অনাকাঙ্খিত ঘটনা রোধ করা যায়।

এদিকে রোগীদের সেবায় লঞ্চে আইসিউ ব্যবস্থা রাখা হবে। সেখানে একটি ইসিজি মেশিন ও অক্সিজেনসহ প্রয়োজনীয় সরঞ্জাম রাখা হবে।

আহম্মেদ জাকি অনুপম আরো বলেন, অনেক লঞ্চের যাত্রীরা লঞ্চে উঠে বিশেষ করে কেবিনের যাত্রীরা লঞ্চ কর্তৃপক্ষের নির্ধারণ করা সিনেমা বা নাটক দেখতে থাকেন। কিন্তু আমাদের এই লঞ্চে বিষয়টা ব্যতিক্রম। এখানে প্রতিটি টিভির সাথে ৫শ সিনেমা ও নাটক থাকবে। রিমোটের মাধ্যমে সার্চ দিয়ে যাত্রীরা নিজেদের পছন্দমত সেগুলো দেখতে পারবেন।

তিনি বলেন, আমাদের লঞ্চে ডাবল ও সিঙ্গেল মিলিয়ে ২৪৪টি কেবিন থাকবে। এছাড়াও ৬টি ভিআইপি এবং ৬টি সেমি ভিআইপি কেবিন থাকবে। যেগুলো ডিজাইন করা হচ্ছে নতুন স্টাইলে। প্রতিযোগীতার মার্কেটে চারতলা এই লঞ্চটিতে চা কর্নারসহ সব ধরনের সুবিধা থাকবে। এছাড়া লঞ্চের নিচতলা ও দ্বিতীয় তলায় ডেকের জায়গা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন মেসার্স সালাম শিপিং লাইসেন্স লিমিটেডের পরিচালক আহম্মেদ জাকি অনুপম।

তিনি আরো জানান, সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরের ডিসেম্বর মাসেই লঞ্চটি যাত্রীসেবায় ঢাকা-বরিশাল নৌ রুটে যাতায়াত শুরু করবে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/টিটি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :