জাতিসংঘ ডেকেছে, তবু দাবি বিএনপির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৮ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২২

আমন্ত্রণ ছাড়া মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাতিসংঘে যাননি, দাবি বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের।

অ্যান্তোনিও গুতেরেসের আমন্ত্রণের কথা জানিয়ে ফখরুল নিউ ইয়র্ক সফরে গিয়ে জাতিসংঘের চতুর্থ সারির কর্মকর্তার সঙ্গে বৈঠক নিয়ে দেশে সরেস আলোচনার মধ্যেই এই দাবি করলেন মোশাররফ।

রবিবার সকালে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কথা বলছিলেন বিএনপি নেতা। এ সময় ফখরুলের সফর নিয়ে এক প্রশ্নে তিনি বলেন, ‘জাতিসংঘ কি এমন কোনও সংস্থা যে তারা দাওয়াত না দিলে যাওয়া যাবে?’

গত মঙ্গলবার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন। তখন বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস তাদেরকে আমন্ত্রণ জানিয়েছেন।

বৃহস্পতিবার জাতিসংঘে বৈঠকও করেন ফখরুল। তবে গুতেরেস তখন অবস্থান করছিলেন ঘানায়। এই অবস্থায় বৈঠক হয় সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে।

সংস্থাটির মহাসচিব দপ্তরের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অফিসার জোয়স লুইস ডায়াজ নিশ্চিত করেছেন যে, গুতেরেস ফখরুলকে আমন্ত্রণ জানাননি। বরং মির্জা ফখরুলের অনুরোধে তার সঙ্গে বৈঠক করেছে জেনকা।

শনিবার রাতে দলয় এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সফর নিয়ে প্রতিক্রিয়া জানান। বলেন, ‘তাদের দলের (বিএনপি) মহাসচিবকে নাকি জাতিসংঘের মহাসচিব আমন্ত্রণ জানিয়েছেন। এমন অপপ্রচার করলেন দেশের ভেতর। আমরা খোঁজ নিয়ে দেখলাম, জাতিসংঘের মহাসচিব সে সময় ছিলেন ঘানায়, কফি আনানের (সাবেক জাতিসংঘ মহাসচিব) অন্ত্যেষ্ট্রিক্রিয়ার অনুষ্ঠানে। জাতিসংঘ থেকে আমাদের বলা হলো, মহাসচিব তাদের আমন্ত্রণ জানাননি বরং তারাই দেখা করতে চেয়েছেন।’

‘এমন নাটক করার দরকার কী’- উল্লেখ করে বিএনপিকে প্রধানমন্ত্রী বলেন, ‘মিথ্যাচার করার দরকার কী? এতে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়।’

জবাবে বিএনপি নেতা মোশাররফ বলেন, ‘আমাদের মহাসচিব জাতিসংঘে গেছেন, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টে গেছেন। নিশ্চয় সেটি কোনও না কোনোও ভাবে প্রধানমন্ত্রীকে আঘাত করেছে। হয়তো এটি তার হতাশা, উৎকণ্ঠার কারণ হয়েছে। তাই তিনি (প্রধানমন্ত্রী) বিভিন্ন বক্তব্য দিচ্ছেন।’

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ মহাসচিব বাংলাদেশ সফরকালেই তার কাছে সময় চেয়েছিলো বিএনপি। কিন্তু পায়নি। বিএনপির আগ্রহে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে দলটির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হলেও সেখানে জাতিসংঘের পক্ষ থেকে সময় দেন সংস্থাটির চতুর্থ ধাপের কর্মকর্তা রাজনীতি বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরোস্লাভ জেনকা।

জাতিসংঘের মহাসচিবের অধীনে ২১টি বিভাগের প্রধান একজন করে আন্ডার সেক্রেটারি। রাজনীতি বিভাগে সে আন্ডার সেক্রেটারির অধীনে আরো একজন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির পর অবস্থান মিরোস্লাভের। সাধারণত বিভিন্ন দেশের রাজনৈতিক দলগুলোর আগ্রহে জাতিসংঘ নিয়মিত এ ধরনের বৈঠক করে থাকে।

খালেদার মেডিকেল বোর্ড নিয়ে অসন্তোষ প্রকাশ

দুর্নীতির মামলায় দণ্ডিত চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা সরকার গঠিত মেডিকেল বোর্ড দিয়ে হবে না বলেও সংবাদ সম্মেলনে দাবি করেন মোশাররফ। বলেন, এই বোর্ড নিয়ে তারা ‘অসন্তুষ্ট’।

‘ব্যক্তিগত চিকিৎসক না রেখে যে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে তাতে আমরা হতাশ হয়েছি। এ বোর্ডের পরামর্শে বেগম জিয়ার সুচিকিৎসা হবে না।’

গত ৯ সেপ্টেম্বর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দেখা করে খালেদা জিয়াকে বেসরকার হাসপাতালে পাঠানোর অনুরোধ করেন। এরপর ১৩ সেপ্টেম্বর এই মেডিকেল বোর্ড গঠন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক আব্দুল জলিল চৌধুরীর নেতৃত্বে এই বোর্ডের সদস্যরা শনিবার কারাগারে গিয়ে খালেদা জিয়াকে দেখে আসেন। আর আজ সকালে মেডিকেল বোর্ডের প্রতিবেদনের পর বিএসএমএমইউ পরিচালক ব্রিফিং করে জানান, খালেদার স্বাস্থ্য নিয়ে তেমন কোনও ঝুঁকি নেই।

কামাল-মান্নার ঘোষণায় খুশি বিএনপি

আগের দিন জাতীয় ঐক্য প্রক্রিয়ার অংশ হিসেবে ড. কামাল হোসেনের গণফোরাম আর যুক্তফ্রন্টের মধ্যে এক ঐক্যের ঘোষণা নিয়েও কথা বলেন মোশাররফ।

ঐক্যের নেতারাও বিএনপির দাবির মতোই নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়া, সরকারের পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীন নির্বাচন দেয়া, ভোটের আগে সেনা মোতায়েনসহ নানা দাবি জানিয়েছেন।

বিএনপি নেতা বলেন, ‘এখন আমরা অত্যন্ত খুশি ও আশাবাদী। বিএনপি ও ২০ দলের বাইরে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন, ব্যক্তি আমাদের দাবির সাথে একমত। এটি এখন শুধু না জাতীয় দাবিতে পরিণত হয়েছে।’

জামায়াতকে ছাড়া বিএনপিকে জাতীয় ঐক্য করতে হবে বলে যুক্তফ্রন্টের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে মোশাররফ বলেন, ‘এ কথা আমরা এখনও শুনিনি, আর তারা গতকাল যে দফা দিয়েছেন সেগুলো নিয়ে আমরা এখনও আলোচনা করিনি। আগে সেগুলো নিয়ে দলীয় ফোরামে বসবে, আলোচনা করাব তারপরে এটি নিয়ে মন্তব্য করব।’

খালেদা জিয়াকে ছাড়া নির্বাচনে যাবেন কি না এমন প্রশ্নে মোশাররফ বলেন, ‘আমরা আগেই বলেছি খালেদা জিয়াকে ছাড়া দেশে কখনও সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে না। তাই সবার কাছে গ্রহণযোগ্য, অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন করতে হলে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে।’

‘আমরা পরিষ্কার করে বলতে চাই মুক্ত খালেদা জিয়াকে নিয়ে তার নেতৃত্বে বিএনপি নির্বাচনে যাবে।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/বিইউ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

জাপার একাংশের শনিবারের সভা স্থগিত, বিতরণ করবে পানি ও স্যালাইন

পাকিস্তান প্রশংসা করে অথচ বিএনপি উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের 

নতজানু সরকারকে ক্ষমতায় রেখে মানুষের সমস্যার সমাধান হবে না: সালাম 

খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক

ঝিনাইদহ-১ উপনির্বাচন: আ.লীগের মনোনয়ন ফরম সংগ্রহের আহ্বান

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের

বিএনপি নেতারা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছে: ওবায়দুল কাদের

প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী

উপজেলা ভোটের মাঠে বিএনপির তৃণমূল নেতারা

উপজেলা নির্বাচনে অংশগ্রহণ: বিএনপির ৬৪ নেতাকে শোকজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :