জুরাইনে ‘আনসার ইসলামে’র প্রশিক্ষক আটক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৮, ১৭:৫০

রাজধানীর জুরাইন থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ‘অপারেশনাল টিমের’ প্রশিক্ষককে আটক করেছে র‌্যাব। আটককৃত হলেন-মো. ইউনুচ ওরফে আসাদুল্লাহ।

রবিবার রাতে তাকে আটক করা হয়। এ সময়ে তার কাছ থেকে একটি চাপাতি, একটি ধারালো ছুরি এবং ছয়টি উগ্রবাদী বই উদ্ধার করে র‌্যাব।

সোমবার দুপুরে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানিয়েছে র‌্যাব।

র‌্যাব জানায়, র‌্যাব-৩ জানতে পারে জুরাইন এলাকায় আনসার আল ইসলামের একটি অপারেশনাল সেল গোপনে সংঘটিত হচ্ছে। তারা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাশকতা সৃষ্টির পরিকল্পনার উদ্দেশ্যে নিয়মিত বৈঠকে মিলিত হচ্ছে। পরে রবিবার রাত সাড়ে আটটার দিকে শ্যামপুর বরইতলা থেকে মো. ইউনুচ ওরফে আসাদুল্লাহকে আটক করে।

আটককৃত ইউনুচ ওরফে আসাদুল্লাহর বরাত দিয়ে র‌্যাব জানিয়েছে, তিনি নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য। আনসারুল্লাহ বাংলা টিমের আধ্যাত্মিক নেতা জসিমুদ্দিন রাহমানীর মাধ্যমে অনুপ্রাণিত হন। পরে তিনি জসিমুদ্দিন রাহমানীর ঘনিষ্ট সহযোগী হিসেবে কর্মরত ছিলেন। ২০১৩ সালে জসীমুদ্দিন রাহমানী গ্রেপ্তার হলে তিনি গোপনে জুরাইন এলাকায় আনসার আল ইসলামের দাওয়াতি ও সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। জিজ্ঞাসাবাদে তিনি র‌্যাবকে জানিয়েছেন, আনসার আল ইসলাম তথা আনসারুল্লাহ বাংলা টিম সংগঠনের সদস্যগণ দেশের বিভিন্ন স্থানে ক্ষুদ্র ক্ষুদ্র অপারেশনাল টিমে বিভক্ত হয়ে প্রত্যেক টিমের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করে থাকে।

তিনি নিজে ও ঘনিষ্ট সহযোগিদের মাধ্যমে জুরাইনকেন্দ্রিক টিম হিসেবে নাশকতামূলক কর্মকা- বাস্তবায়ন করার জন্য নিজেদের শক্তি ও সামর্থ্য অর্জনের জন্য অপারেশনাল ট্রেনিং গ্রহণ করে। তিনি মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত ও তার টিমের মাস্টার ট্রেইনার। তারা তাদের সংগঠন পরিচালনার জন্য প্রতি মাসে সামর্থ্য অনুযায়ী মাসিক চাঁদা দিয়ে আসছেন। এছাড়াও তারা প্রতি ঈদে অসহায় দরিদ্র মানুষকে দান করার কথা বলে যাকাতের টাকা সংগ্রহ করে সংগঠনের কাজে ব্যয় করেন।

র‌্যাব আরো জানায়, মূলত নতুন সদস্যদের শারীরিক সক্ষমতা অর্জন ও ধারালো অস্ত্রের মাধ্যমে নীরব হত্যাকা- সংগঠনের প্রশিক্ষণ দেওয়াই ছিল তাদের মূল উদ্দেশ্য।

তিনি আরও জানিয়েছেন, দাওয়াতি কার্যক্রম ও সাংগঠনিক কার্যক্রম বেগবান করার জন্য তারা বিভিন্ন খাতে অর্থ সংগ্রহ ও ব্যয় করে থাকে।

আটককৃত ইউনুচ ওরফে আসাদুল্লাহ ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইনের মো. চুন্নু মিয়ার ছেলে।

ঢাকাটাইমস/২৬ নভেম্বর/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীতে ট্রেনের ধাক্কায় সদ্য এসএসসি পাস শিক্ষার্থীর মৃত্যু

ঢামেক হাসপাতালে অপারেশন থিয়েটারের সামনে এসির কম্প্রেসর!

রাজধানীতে ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শনে মেয়রদের সংগঠন ‘সি৪০ সিটিজ’

নগরবাসীর আস্থা-বিশ্বাসই আমার কাজের শক্তি: মেয়র আতিক

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

এই বিভাগের সব খবর

শিরোনাম :