খালেদার নির্বাচন করা নিয়ে রিটের সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ১১ ডিসেম্বর ২০১৮, ১২:২৫ | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৮, ০৮:৪১

কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র ইসিতে অবৈধ হওয়ার বিরুদ্ধে করা রিটের বিষয়ে আজ সিদ্ধান্ত দেবে হাইকোর্ট। বিএনপির নেত্রী নির্বাচন করতে পারবেন কি না হাইকোর্টের সিদ্ধান্তের পরই জানা যাবে।

এদিকে রিটটির শুনানি দেখতে হাইকোর্টে আসেন এরিনি মারিয়া নামে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একজন লিগ্যাল এইড বিশেষজ্ঞ। তবে তিনি মামলা পরিদর্শন করলেও গণমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি।

সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটটির শুনানি অনুষ্ঠিত হয়। খালেদা জিয়ার পক্ষে ছিলেন মোহাম্মদ আলী। তার সঙ্গে ছিলেন কায়সার কামাল, নওশাদ জমির, মীর হেলাল ও ফাইয়াজ জিবরান।

দুর্নীতির অভিযোগে সাজাপ্রাপ্ত হওয়ায় জাতীয় সংসদ নির্বাচনে খালেদার অংশগ্রহণ অনেকটা অনিশ্চিত। তার নামে ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনে মনোনয়ন নেওয়া হয়। তিনটি আসনেরই প্রার্থিতা প্রাথমিকভাবে বাতিল করে ইসি। গত ৮ ডিসেম্বর ইসিতে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

আর ইসির এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এর বিরুদ্ধে রিট করেছেন বিএনপির চেয়ারপারসন। গত রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন খালেদা জিয়ার আইনজীবী নওশাদ জমির। রিটের বিষয় নিয়ে অপর আইনজীবী ফাইয়াজ জিবরান গণমাধ্যমকে বলেন, “নির্বাচন বিধি (১২)-১ এর ‘ঘ’ অনুসারে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা হয়েছে। সেখানে যেসব সেকশন রয়েছে, সেসব কানেক্টেড নির্বাচনী আচরণ-সংক্রান্ত।”

‘নির্বাচনের মাঠে কেউ যদি কোনো অপরাধ করে, যেমন মনোনয়নপত্র দাখিলের সময়, নির্বাচনী প্রসেস শুরুর সময়, কাউকে মারধরের ফলে, কাউকে গুলি করে আহত করা, ভোটকেন্দ্রে অরাজক অবস্থা তৈরি করে আচরণবিধি লঙ্ঘন করাÑএসব ক্ষেত্রে নির্বাচন-সংক্রান্ত বিধিতে মনোনয়নপত্র বাতিল করা যায়। এখনো সে অবস্থাই তৈরি হয়নি। সবশেষ কথা হলো, বেগম খালেদা জিয়া এখন কারাগারে। তার দ্বারা এসব কোনো অপরাধে জড়িত হওয়ার সুযোগ নেই।’

ইসির পুনঃ তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল প্রতীক বরাদ্দের পর থেকে প্রার্থী ও তার সমর্থকেরা নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাতে শুরু করেছেন।

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

৩০ কোটি টাকা ঋণ খেলাপি: সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

জাতীয় পার্টির চেয়ারম্যান পদে জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই: আপিল বিভাগ

নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলা: আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট 

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ

আফতাবনগরে পশুর হাট বসানোয় হাইকোর্টের নিষেধাজ্ঞা

তিন মাসের ব্যবধানে আরেক মামলায় খালাস পেলেন গোল্ডেন মনির

আহসানউল্লাহ মাস্টার হত্যামামলা: আপিল শুনানি দ্রুত করতে আসামির আবেদন

পরিবেশ রক্ষায় ঢাকাসহ সারাদেশে গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট

এ জে মোহাম্মদ আলীর সম্মানে আপিল ও হাইকোর্ট বিভাগে বিচারকাজ বন্ধ ঘোষণা

এই বিভাগের সব খবর

শিরোনাম :