পঞ্চগড়ে নদী খনন শুরু

পঞ্চগড় প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৮, ১৫:২২

পঞ্চগড়ে ১৫০ কোটি টাকা ব্যয়ে ৫টি নদীর ১৬৪ কিলোমিটার পুনঃখনন কাজ শুরু হয়েছে। বুধবার সকালে বোদা উপজেলার পাথরাজ নদীর ধারে মোঘলে কেল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন খনন কাজের উদ্বোধন করেন।

বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহামুদ হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ গোলাম আজম, অতিরিক্ত পুলিশ সুপার নাঈমুল হাছান, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এনায়েতুল্লাহ, নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু হায়দার মো. আশরাফুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

সরকারের ডেল্টা প্ল্যান এর আওতায় এই প্রকল্পের মাধ্যমে তেতুলিয়া উপজেলার ভেরসা নদীর ১০ কিলোমিটার, সদর উপজেলার চাওয়াই নদী ২০ কিলোমিটার, করতোয়া নদীর ৭৮ কিলোমিটার, দেবীগঞ্জ উপজেলার বুড়িতিস্তার ২০ কিলোমিটার, বোদা উপজেলার পাথরাজ নদী ৩০ কিলোমিটার এবং আটোয়ারী উপজেলার বড়সিংগিয়া ৬ কিলোমিটার খাল খনন করা হবে।

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডে ও নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান জানান, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। এ প্রকল্পের আওতায় ছোট নদী, খাল এবং জলাশয়গুলোতে পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে। এর মাধ্যমে বছরব্যাপী সেচ সুবিধা বৃদ্ধিও ফলে কৃষি উৎপাদনও বাড়বে। নদী ও খালগুলো পুনরুজ্জীবীত করে মৎস্য সম্পদ বৃদ্ধিসহ জীববৈচিত্র্য সংরক্ষণ করা হবে।

ঢাকা টাইমস/২৬ডিসেম্বর/প্রতিবেদক/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :