কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে যত সংগঠন

মেহেদি জামান লিজন
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৯, ১১:৩৪

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাধ্যমে পরিচালিত বিভিন্ন ধরনের ছাত্র সংগঠন রয়েছে। যারা বিশ্ববিদ্যালয়ে নানা দিক দিয়ে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। রাজনৈতিক চর্চা ও সরকারের উল্লেখযোগ্য ভূমিকা সবার মাঝে তুলে ধরতে বাংলাদেশ ছাত্রলীগের শাখা, কবি নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ রয়েছে বিশ্ববিদ্যালয়ে, যার নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের শিক্ষার্থী নজরুল ইসলাম বাবু ও অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রাকিবুল হাসান রাকিব।

বিশ্ববিদ্যালয়ের সংবাদগুলো সারাদেশব্যাপী ছড়িয়ে দিতে কাজ করছে বিশ্ববিদ্যালয়ের সৃজনশীল কিছু শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে গঠন করা হয়েছে সাংবাদিক সমিতি। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ছাত্রসংগঠনের মাঝে একমাত্র কার্যালয় রয়েছে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির। রয়েছে ইয়ুথ জার্নালিস্ট ফোরাম।

বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সভাপতি বদরুল আলম বিপুল বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে সারাদেশে আমাদের বিশ্ববিদ্যালয়কে তুলে ধরছি।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিতর্কে অংশগ্রহণে কাজ করে যাচ্ছে ডিবেট ক্লাব। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সংগঠনের মাধ্যমে নানা ধরনের প্রতিযোগিতায়মূলক বিষয়বস্তু নিয়ে অংশগ্রহণ নিচ্ছে বিতর্ক প্রতিযোগিতায়। ছবি তুলতে কে না ভালোবাসে, বিশ্ববিদ্যালয়ের অপরূপ দৃশ্যগুলো ক্যামেরায় তুলে ধরেন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের সদস্যরা। প্রতিনিয়ত তারা আয়োজন করে ছবির প্রদর্শনীসহ নানা ধরনের আয়োজন। বিশ্ববিদ্যালয়ে নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের সংগঠন ‘বাগাছাস’ রয়েছে। গারো সম্প্রদায়ের শিক্ষার্থীরা তাদের অধিকার আদায়ে কাজ করে সংগঠনটি।

সবুজের অপরূপে প্রাকৃৃতিক পরিবেশে গড়ে ওঠা কবি নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পরিবেশ টিকিয়ে রাখতে কাজ করে যাচ্ছে ‘গ্রিন ক্যাম্পাস’ নামে একটি সংগঠন। বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানচর্চা করতে রয়েছে বিজ্ঞান আন্দোলন মঞ্চ, সাংস্কৃতিপ্রেমী শিক্ষার্থীদের সংগঠন উদীচী, নাট্যালয়, আবৃত্তি পরিষদ, ধূপছায়া ফিল্ম সোসাইটি। এ ছাড়াও রয়েছে ভ্রমণপ্রিয় শিক্ষার্থীদের সংগঠন চড়ুইভাতি কিংবা টুরিস্ট ক্লাব।

বিশ্ববিদ্যালয়ে শিল্প ও সাহিত্যচর্চা করতে রয়েছে নজরুল বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ, মুক্তদুয়ার, শব্দমঙ্গল, ওস্কার, জাককানইবি চলচ্চিত্র সংসদ, চর্যাচর্চা পাঠচক্র সংগঠন। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ে দেশের নানা স্থান থেকে আসা শিক্ষার্থীদের অঞ্চলভেদে রয়েছে আঞ্চলিক সংগঠন।

বিশ্ববিদ্যালয়ে সহকারী প্রক্টর সঞ্জয় কুমার জানান, বিশ্ববিদ্যালয়ের নানা রকম ছাত্রসংগঠন থাকার মাধ্যমে তাদের মাঝে নেতৃত্ব দেওয়ার চর্চা বাড়ছে। বিশ্ববিদ্যালয়ের নানা সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত উন্নয়নে জোরালো ভূমিকা পালন করে যাচ্ছে।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

তিন দিনব্যাপী International Conference on Physics অনুষ্ঠিত

নানা আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও উত্তেজনা, মধ্যরাতে অস্ত্রের মহড়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একমাত্র ছাত্রীহলের নাম পরিবর্তন

প্রাক মুঘল আমলের ঢাকার ইতিহাস বের করার তাগিদ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মোবাইল ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত

পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন

যুক্তরাজ্য গেলেন ঢাবি উপাচার্য, রুটিন দায়িত্বে সীতেশ বাছার

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :