ভূমি অধিগ্রহণের নামে অর্থ আত্মসাতে সাতজন কারাগারে

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৫

বাংলাদেশ রেলওয়ের ভূমিকে ব্যক্তি মালিকানাধীন অধিগ্রহণভুক্ত ভূমি দেখিয়ে ক্ষতিপূরণের নামে সরকারি কোটি কোটি টাকা আত্মসাতের মামলায় ভূমি অধিগ্রহণ শাখার ছয় কর্মকর্তাসহ সাতজনকে কারাগারে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশের আদালতে সাত মামলায় আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন তারা।

শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া আসামিরা হলেন- ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা (অব.) পরমানন্দ পাল, ভূমি অধিগ্রহণ শাখার কানুনগো চৌধুরী গোলাম মর্তূজা, মজিবুল হক, ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার কবির হোসেন, ওয়াসিম খান, আফজাল হোসেন ও মজিবুর রহমান।

মামলা দায়েরের পর আসামিরা হাইকোর্ট থেকে চার সপ্তাহের জামিন নেন। জামিনের মেয়াদ শেষ হওয়ার পর তারা বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। মূল নথি না থাকায় আদালত তাদের জামিনের মেয়াদ বৃদ্ধি করেন। মূল নথি প্রাপ্তি সাপেক্ষে জামিন শুনানির জন্য ধার্য করেন। এদিন মূল নথি সাপেক্ষে আসামিদের পক্ষে জামিন শুনানি করেন ঢাকা আইনজীবী সমিতির সাধারণ মিজানুর রহমান মামুন, শাহিনুর রহমানসহ কয়েকজন আইনজীবী। দুদকের পক্ষে মাহমুদ হোসেন জাহাঙ্গীর, মীর আবদুস সালাম জামিনের বিরোধিতা করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজসে অন্যায়ভাবে লাভবান হওয়ার অভিপ্রায়ে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ, প্রতারণা ও ক্ষমতার অপব্যবহার করে বাংলাদেশ রেলওয়ের ভূমিকে ব্যক্তি মালিকানাধীন অধিগ্রহণভূক্ত ভূমি দেখিয়ে ক্ষতিপূরণের নামে সরকারি টাকা অতিরিক্ত উত্তোলন করে কোটি কোটি টাকা আত্মসাৎ করেন।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :