বাংলাদেশের উন্নতি ভারতের জন্য আনন্দের: মোদি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০১৯, ১৯:৩১

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেছেন, ‘বাংলাদেশের উন্নতি ভারতের জন্য সবসময়ই একটি আনন্দের বিষয়তো রয়েছেই উপরন্তু আমাদের জন্য প্রেরণার ও উৎস।’

সোমবার বিকালে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে কয়েকটি প্রকল্প উদ্বোধনকালে মোদি এসব কথা বলেন। শেখ হাসিনা গণভবন থেকে এবং নরেন্দ্র মোদি নয়া দিল্লিতে তার কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

ভারত-বাংলাদেশ সহযোগিতার প্রসঙ্গ টেনে মোদি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের জন্য মহত্বপূর্ণ লক্ষ্য স্থির করেছেন। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে তৈরি করা এবং ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলায় তার রূপকল্পকে বাস্তব রূপ দিতে সহায়তা করা আমাদের জন্য গর্বের বিষয়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একসঙ্গে মিলে বিগত পাঁচ বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের সোনালি অধ্যায়ের জন্য কাজ করতে পারাকে অত্যন্ত সৌভাগ্যজনক আখ্যায়িত করে মোদি বলেন, ‘আমার পুরো বিশ্বাস রয়েছে বিগত পাঁচ বছর আমাদের জন্য যতটা গৌরবজনক ছিল, তার চাইতে আগামী পাঁচ বছরে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও অধিক উচ্চতায় আসীন হবে।’

আজ উদ্বোধন করা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- ভারত থেকে দোতলা বাস, একতলা এসি ও নন-এসি বাস এবং ট্রাক আমদানি, ভারতীয় আর্থিক অনুদানে পাঁচ জেলায় (জামালপুর, শেরপুর, হবিগঞ্জ, সুনামগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া) ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, ভারতীয় অনুদানে বরিশাল বিভাগের পিরোজপুর জেলার ভান্ডারিয়ায় ১১টি পানি শোধনাগার স্থাপন এবং সার্কভুক্ত দেশসমূহে ভারতের ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক (এনকেএন) সম্প্রসারণের আওতায় বাংলাদেশে উক্ত নেটওয়ার্কের সম্প্রসারণের আনুষ্ঠানিক উদ্বোধন।

ভারত এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীরা একত্রে সুইচ টিপে প্রকল্পের ফলক উন্মোচন করেন। পরে ৪টি প্রকল্পের ওপরই অনুষ্ঠানে ভিডিও চিত্র প্রদর্শিত হয়। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং ভারতের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ অনুষ্ঠানে বক্তৃতা করেন। এ সময় ভারত সফররত বাংলাদেশের সংসদ সদস্যদের একটি প্রতিনিধি দল নরেন্দ্র মোদির দিল্লির কার্যালয়ে উপস্থিত ছিলেন।

ভাষণের শুরুতেই মোদি বাংলায় বলেন, ‘আশা করি যে, বাংলাদেশের সবাই ভালো আছেন।’ পুলাওয়ামায় শহীদদের প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী সমবেদনা জানানোয় এসময় তার (শেখ হাসিনা) প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মোদি শেখ হাসিনা ও নৌকার বিপুল বিজয়ে তাকে পুনরায় অভিনন্দন জানান।

মোদি বলেন, ‘সর্বপ্রথমে আমি সাধারণ নির্বাচনে আপনাকে বিপুল সমর্থন প্রদান করায় বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানাচ্ছি। সঙ্গে বিপুল ভোট নিয়ে বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমি আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি।’

এ সময় বাংলাদেশকে সংসদ সদস্যদের একটি দল সম্প্রতি ভারতে আগমন করায় তাদেরকেও অভিনন্দন জানান মোদি।

মোদি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমার এটি ৬ষ্ঠ ভিডিও কনফারেন্স। এতটা সরলতার সঙ্গে এতবার দু’দেশের শীর্ষ নেতৃবৃন্দের মধ্যে যোগাযোগ সাধন নিজে থেকেই বলে দিচ্ছে আমাদের দু’দেশের সম্পর্ক কতটা গভীর এবং মজবুত।

তিনি এ সময় ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং ২৬ মার্চ ৪৮ তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়ে এরমধ্যেই দু’দেশের জনগণ হিন্দুদের পবিত্র উৎসব হোলি উদযাপন করবে উল্লেখ করে দু’দেশের জনগণকেই শুভেচ্ছা জানান।

(ঢাকাটাইমস/১১মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

৭৬ বছরের রেকর্ড ভাঙছে তাপপ্রবাহ

তাপপ্রবাহে রেলের কর্মীদের জন্য ৫ নির্দেশনা

মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী

তাপমাত্রার মতোই বেড়েছে সবজি ও মাছ-মাংসের দাম

১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ, দুই জেলায় অতি তীব্র

বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :