তারল্য সংকটে ব্যাংক, মুদ্রানীতির লক্ষ্যমাত্রা অর্জনে সংশয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০১৯, ১৯:৪২
ফাইল ছবি

ধারাবাহিকভাবে এগিয়ে চলেছে বাংলাদেশের অর্থনীতি। এই অর্থনৈতিক প্রবৃদ্ধির বেশিরভাগই বেসরকারি খাত নির্ভর। তবে ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের ঘোষিত মুদ্রানীতির লক্ষ্যমাত্রা অর্জনে সন্দেহ তৈরি হয়েছে। কারণ ব্যাংক খাতে তারল্য সংকটের পাশাপশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট দেখা দিয়েছে।

অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বেসরকারি খাতে ঋণ বিতরণের এই লক্ষমাত্রা অর্জন হবে না। এই সময়ে বেসরকারি খাতে ঋণ কমাটা অর্থনীতির জন্য খুব নেতিবাচক। কেননা এ রকম প্রবণতা থাকলে কর্মসংস্থান কমে যাবে। পাশাপাশি বাধাগ্রস্ত হবে অর্থনৈতিক অগ্রযাত্রা।

২০১৭ সালের একই সময়ের তুলনায় গত ফেব্রুয়ারিতে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৫৪ শতাংশ। জানুয়ারিতে যা ছিল ১৩ দশমিক ২০ শতাংশ। গত কয়েক বছরে ঋণ প্রবৃদ্ধি এত কমতে দেখা যায়নি।

এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, মুদ্রানীতিতে ঘোষিত বিতরণ লক্ষমাত্রা যে অর্জন হতেই হবে বিষয়টা এমন নয়। তবে অর্জন হলে ভালো। ব্যাংকে তারল্য সংকটের কারণে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমেছে বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

তিনি আরও বলেন, ব্যাংক ব্যবস্থার প্রতি আস্থা হারিয়েছেন বিনিয়োগকারীরা। যা ঋণ প্রবৃদ্ধি কমার একটি অন্যতম কারণ।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলতি ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে আগামী জুন পর্যন্ত বেসরকারি খাতে ঋণ বাড়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ। গত ডিসেম্বর পর্যন্ত ১৬ দশমিক ৮০ শতাংশ প্রবৃদ্ধি ধরা হলেও অর্জিত হয় ১৩ দশমিক ৩০ শতাংশ।

নতুন অর্থবছরের প্রথম মাস থেকেই ক্রমাগতভাবে কমছে বেসরকারি ঋণ প্রবৃদ্ধি। জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ১৫.৮৫, ১৪.৯৫, ১৪.৬৭, ১৪.৭২, ১৪.০১, ১৩.২০, ১৩.২০ ও ১২.৫৪ শতাংশ।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, অর্থবছরের দ্বিতীয়ার্ধে কেন্দ্রীয় ব্যাংক নির্ধারিত বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির হার অর্জন হবে না। কারণ ব্যাংক খাতে তারল্য সংকট বিরাজ করছে। আমানত সংগ্রহে যথেষ্ট প্রবৃদ্ধি নেই। ফলে ব্যাংকগুলো প্রয়োজনের তুলনায় ঋণ দিতে পারবে না। এতে করে ঋণের সুদহার বেড়ে যাবে এবং দেশের কর্মসংস্থান বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

(ঢাকাটাইমস/০৮এপ্রিল/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এক হাজার টাকা কৃষিঋণে কেউ জেলে, ১০ হাজার কোটি টাকার ঋণখেলাপি সরকারের পাশে: ফরাসউদ্দিন

টানা অষ্টমবার কমলো স্বর্ণের দাম

বিএইচবিএফসিতে নতুন ডিএমডি এবং জিএমের যোগদান

বাংলাদেশ কমার্স ব্যাংকের BAMLCO সম্মেলন অনুষ্ঠিত 

  ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স গ্রহণ করে গাড়ি জিতলেন কাপাসিয়ার মুঞ্জিল 

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অফিসারদের নিয়ে ‘রিফ্রেশার্স ট্রেইনিং কোর্স’ অনুষ্ঠিত

শ্রমজীবী মানুষের মাঝে ‘ব্যাংকার্স ওয়েলফেয়ার ক্লাব’ এর পানি ও খাবার স্যালাইন বিতরণ 

এপ্রিলে প্রবাসী আয় ১৯০ কোটি ডলার

ব্যাংক এশিয়ার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

এনআরবিসি ব্যাংকের ১১ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :