রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী: কুঠিবাড়িতে তিন দিনের অনুষ্ঠান শুরু

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মে ২০১৯, ১৭:১৩

আজ ২৫ বৈশাখ কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়ার স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়েছে। 

বুধবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনুষ্ঠানমালার উদ্বোধন করেন, কুষ্টিয়া ১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আকম সরওয়ার জাহান বাদশা।

এর আগে উদ্বোধনী সংগীতের মাধ্যেমে অনুষ্ঠান শুরু হয়। 

কুষ্টিয়া জেলা প্রশাসন ও সংস্কৃতিক মন্ত্রনালয় যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-২ ওয়াহিদা মুসাররত অনীতা, কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার কেএম জহিরুল ইসলাম প্রমুখ। 

প্রধান আলোচক ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আধ্যাপক সরওয়ার মুর্শেদ। 

এদিকে বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে কুঠিবাড়ীতে রবীন্দ্রপ্রেমীরা এসে ভিড় জমিয়েছেন। রমজানের কারণে রাতের পরিবর্তে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মূল মঞ্চে চলবে রবীন্দ্রনাথের জীবন-কর্ম নিয়ে আলোচনা সভা ও তার গান। 

কুঠিবাড়ীর সামনের ফাঁকা জায়গায় বসেছে গ্রামীণ মেলা। আর এই অনুষ্ঠানকে নির্বিঘœ করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

উল্লেখ্য, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষাকে পরিচিত করেছেন বিশ্বদরবারে। নিভূত বাংলার প্রত্যন্ত অঞ্চল কুষ্টিয়ার শিলাইদহে কবির জীবনের বেশকিছু মূল্যবান সময় কেটেছে। 

নিরিবিলি পরিবেশ, জমিদারি আর ব্যবসার কারে বার বার কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে ফিরে আসতেন রবী ঠাকুর। এখানে বসে তিনি রচিত করেছেন নোবেল পুরস্কার বিজয়ী গীতাঞ্জলী কাব্য। এছাড়াও তিনি এখানে বসেই বাংলাদেশের জাতীয় সংগীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন। কুঠিবাড়িতে সংরক্ষণ আছে সেসব দিনের নানা স্মৃতি। 

ঢাকাটাইমস/০৮মে/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :