সুইডেন আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ২২:০৩

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী পালন উপলক্ষে সুইডেন আওয়ামী লীগের উদ্যোগে শনিবার বিকাল ৪টায় রাজধানী স্টকহোমে ব্রেদেং-এ এক শোক সভা ও  দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সুইডেন আওয়ামী লীগের সভাপতি এএইচএম জাহাঙ্গীর কবির ও সাধারণ সম্পাদক ফরহাদ আলী খানের নেতৃত্বে উপস্থিত সুইডেন আওয়ামী লীগ ও যুবলীগের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

জাতির জনক বঙ্গবন্ধুসহ পঁচাত্তরের ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল, বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্ত, বঙ্গবন্ধুর ভাগনে যুবনেতা ও সাংবাদিক, বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ জেলখানায় নিহত জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ এবং প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মোনাজাত ও দোয়া পরিচালনা করেন সুইডেন আওয়ামী লীগের সহসভাপতি জুলফিকার আলী জুয়েল।

নিহতদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন ও সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনার পর সুইডেন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ছাত্রলীগ নেতা এএইচএম জাহাঙ্গীর কবিরের সভাপতিত্বে ও সুইডেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ ইউসুফ আলী রতনের পরিচালনায় শোক দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি, সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরহাদ আলী খান।

এ সময় বক্তারা বলেন, এই  শোকের মাসে জাতির জনকের সুযোগ্য উত্তরসুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং দেশ ও সরকারবিরোধী সকল ষড়যন্ত্র মোকাবেলা করতে স্বাধীনতার পক্ষের শক্তি তথা প্রকৃত মুজিব আদর্শের সৈনিকদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানানো হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- সুইডেন আওয়ামী লীগর সিনিয়র সহসভাপতি মহিউদ্দিন আহমেদ লিটন, সহসভাপতি একে এম সেরাজুল হক খান রানা, জুলফিকার আলী জুয়েল, জাকারিয়া খন্দকার, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মাসুম বারী, অর্থ বিষয়ক সম্পাদক মহাম্মদ আলম, সাংগঠনিক সম্পাদক আব্দুর রশিদ (মান্নান মোল্লা), বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাসিম আহমেদ, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আফছার আহমেদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ সুইডেন শাখার সাবেক সভাপতি মিজানুর রহমান মিজান, আহব্বায়ক বাংলাদেশ আওয়ামী যুবলীগ সুইডেন শাখা জোবায়দুল হক সবুজ, জহিরুল হক, শাহরিয়ার রিয়াজ প্রমুখ।

সুইডেন আওয়ামী লীগের শোক দিবসের অনুষ্ঠানে কবি সৈয়দ শামসুল হক ও কবি নির্মলেন্দু গুণের কবিতা আবৃত্তি করেন আমন্ত্রিত আবৃত্তি শিল্পী, জাতীয় পুরস্কারপ্রাপ্ত ডা. শুভাশীষ রক্ষিত।

শোক সভায় আরো ছিলেন সুইডেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা ওয়ালীদ জুয়েল, মহিলা বিষয়ক সম্পাদিকা নিলা চৌধুরী, সহ-সম্পাদিকা ইসরাত জাহান, সদস্য সিরাজ বেপারী, শামিম আহমেদ, যুবলীগ নেতা পিংকু দেব, ফকির রাজি, এটি দুর্জয়, নাছির আহমেদ, হাসানসহ অনেকে।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :