দৃষ্টি প্রতিবন্ধী চার ভাই-বোনের কষ্টের কথা

রাজীবুল হাসান, ভৈরব (কিশোরগঞ্জ)
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৫

কিশোরগঞ্জের ভৈরব শহরের কালীপুর গ্রামে একই পরিবারে চার ভাই-বোন জন্ম থেকে দৃষ্টি প্রতিবন্ধী। দুঃখে-কষ্টে জীবন কাটছে তাদের। অন্ধ হওয়ার কারণে তিন বোনের আজও বিয়ে হয়নি। প্রতিবন্ধী এক ভাইয়ের সামান্য আয়ে কোন রকমভাবে জীবন নির্বাহ করছে তিনটি বোন। চলাফেরায় অনেক কষ্ট তাদের। দুই বেলা রুটি একবেলা ভাত আর ডাল দিয়ে খেয়ে জীবন- যাপন করছেন তারা। অর্থের অভাবে কোন দিন চোখের চিকিৎসা পর্যন্ত করতে পারেননি তারা।

দৃষ্টি প্রতিবন্ধীরা হলেন- ভৈরব পৌর শহরের কালিপুর গ্রামের মৃত ওসমান গনির বড় ছেলে গোলাম হোসেন, মেয়ে রহিমা বেগম, জায়েদা বেগম ও সাজেদা বেগম। তারা আপন ভাইবোন। দৃষ্টি প্রতিবন্ধী গোলাম হোসেন জানান, আমরা চার ভাইবোন জন্ম থেকেই অন্ধ। শিশুকাল থেকে আমার বয়স ৩০ পর্যন্ত বাবা আমার চোখের চিকিৎসা করেছেন। ঢাকা, চট্টগ্রাম শহরে বড় বড় চোখের ডাক্তার দেখিয়েছি, কিন্তু কাজ হয়নি। আমার বাবা জীবিত থাকতে ডাক্তাররা বলেছিলেন, বিদেশে চিকিৎসা করলে আমার চোখ ভাল হতে পারে। কিন্তু সামর্থ না থাকায় আজও বিদেশে চিকিৎসা করা সম্ভব হয়নি। আমার জন্মের পর একে একে জন্ম নেয়া তিনটি বোনও জন্মান্ধ। আমি যেহেতু দেশে চোখের চিকিৎসায় ভাল হয়নি, তাই বাবা বোনদের কোনদিন চোখের চিকিৎসা করেননি। অনেক দুঃখ-কষ্ট নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন কাটাছে আমাদের।

তিনি বলেন, ভৈরব উপজেলা সমাজকল্যাণ অফিস থেকে প্রতিবন্ধী অন্ধ হিসেবে তিন বোন তিন মাস পরপর ২১০০ টাকা করে ভাতা পায়, কিন্তু আমি ভাতা পাই না। কিন্তু এ টাকা দিয়ে তো বোনদের সংসার চলে না।

জন্মান্ধ জায়েদা বেগম বলেন, সরকার তিন মাস পরপর ২১০০ টাকা ভাতা দেয়, কিন্তু এ টাকায় দুইবেলা রুটিও জুটে না। সরকার যদি আমাদের চলার মত অর্থ দিয়ে সহযোগিতাসহ চিকিৎসার ব্যবস্থা করত, তাহলে উপকৃত হতাম।

অন্ধ আরেক বোন রহিমা বেগম বলেন, সবসময় ভাই বৌসহ অন্যের সহযোগিতায় চলাফেরা করতে হয়।

অন্ধ সাজেদা বলেন, এ জীবন বড় কষ্টের জীবন। জীবনে বড় সাধ ছিল পৃথিবীর সবকিছু দেখতে। কিন্তু এ আশা কোনদিন আমাদের পূরণ হবে বলে মনে হয় না।

অন্ধ গোলাম হোসেন বলেন, শুনেছি- প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড় দয়ালু। তিনি যদি আমাদের সংসার চলার মত অর্থ সহযোগিতা দিয়ে চোখের চিকিৎসার ব্যবস্থা করতেন, তাহলে চিরঋণী হয়ে থাকতাম। আর চোখ ভাল হলে আমরা পৃথিবীর সবকিছু দেখতে পারতাম।

(ঢাকাটাইমস/৮সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :