৬৭৫ কৃষকের বীমাদাবী মেটালো গ্রীন ডেল্টা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০১৯, ১৯:১৪

সুরক্ষা প্রকল্পের আওতায় ৬৭৫ জন কৃষককে এক লক্ষ ৬৪ হাজার টাকা বীমাদাবী পরিশোধ করলো গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স। রবিবার বগুড়া জেলার শেরপুর উপজেলার জেলা পরিষদ অডিটরিয়ামে এক অনুষ্ঠানের মাধ্যমে কৃষকদের মাঝে আমন ধানের শস্য বীমাদাবীর অর্থ প্রদান করা হয়। অনুষ্ঠানে কৃষকসহ উপস্থিত অতিথিদের আবহাওয়াসূচক ভিত্তিক শস্য বীমার প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করা হয়।

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) ও সিনজেনটা ফাউন্ডেশন ফর সাসটেইনেবল এগ্রিকালচার বাংলাদেশ (এসএফএসএ বাংলাদেশ) এর যৌথ উদ্যোগে এবং গ্রাম উন্নয়ন কর্ম (গ্রাক) এর আয়োজনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, জলবায়ু পরিবর্তনে ফসল চাষে বিরূপ ঝুঁকি মোকাবেলার একটি টেকসই উপায় হলো শস্য বীমা। এসডিসি এবং এসএফএসএ’র যৌথ অর্থায়নে ২০১৮ সাল থেকে এসএফএসএ বাংলাদেশ সুরক্ষা প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে প্রান্তিক চাষীদেরকে ঝুঁকি প্রশমনে করণীয় উপায় সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করার পাশাপাশি শস্যবীমার বাজারজাতকরণের বিভিন্ন ব্যবসায়িক মডেল পাইলটিং করা হচ্ছে। প্রকল্পে বীমা সহযোগী সংস্থা হিসেবে কাজ করছে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. খলিল আহমেদ, শেরপুর উপজেলা চেয়ারম্যান মো. মজিবর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দিন মিয়া, সুইজারল্যাণ্ডের বাংলাদেশ দূতাবাসের ডেপুটি ডিরেক্টর অব কো-অপারেশন ডেরেক জর্জ, এসএফএসএ’র হেড অব গ্লোবাল ইনস্যুরেন্স সলিউশন অলগা úেকহাড, এসএফএসএ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো. ফরহাদ জামিল, গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির অতিরিক্ত ব্যস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি  সৈয়দ মঈনুদ্দিন আহমেদ, শেরপুর উপজেলা নির্বাহী অফিসার লিয়াকত আলী শেখ, গ্রাম উন্নয়ন কর্মের নির্বাহী পরিচালক খন্দকার আলমগীর হোসেন প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :