জালিয়াতি: শাবিতে ভর্তি হতে এসে আটক ৫

শাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯, ১১:২১

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের স্নাতক ভর্তি পরীক্ষায় জালিয়াতির মাধ্যমে উত্তীর্ণ হয়ে ভর্তি হতে আসা পাঁচ শিক্ষার্থীকে আটক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের জালিয়াতিতে সহযোগিতা করায় বিশ্ববিদ্যালয়ের আরও এক শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহীর উদ্দিন আহমেদ জানান, বুধবার ‘বি-১’ ইউনিটের বিজ্ঞান শাখায় ভর্তি হতে এলে তাদের আটক করে পুলিশে দেওয়া হয়।

আটকৃতরা হলেন, বগুড়ার বৃন্দাবন পাড়ার আরিফ খান রাফি, এই জেলার শাহজানপুর উপজেলার মাঝিরা গ্রামের শাকিদুল ইসলাম, রহিমাবাদ গ্রামের আবিদ মুর্শেদ, বটতলার জাহিদ হাসান এবং রংপুরের পাকমোড়ের রিয়াদুল জান্নাত।

তাদের জলিয়াতিতে সহযোগিতা করায় বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি বিভাগের প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী সামিউল ইসলাম কৌশিককে আটক করা হয়েছে।

প্রক্টর বলেন, এরা সবাই বগুড়াতে অবস্থিত একটি কোচিং সেন্টারের মাধ্যমে ৫/৭ লাখ টাকায় চুক্তি করে জালিয়াতির মাধ্যমে ভর্তি হয়েছে। তাদের সাহায্য করেছে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। তারা প্রশ্নপত্রের সেট কোডে ওভার রাইটিং করে সবাই ৭৫ নম্বর সেট কোডের প্রশ্নপত্র মোতাবেক বৃত্ত ভরাট করেছিল। সেট কোডের ওভার রাইটিং এবং অভিন্ন সেট কোডে উত্তর এবং প্রাপ্ত নম্বর কাছাকাছি দেখে সন্দেহজনক মনে হওয়ায় আমরা তাদের শনাক্ত করে রেখেছিলাম।

ভর্তি হতে এলে জিজ্ঞাসাবাদে এদের মধ্যে তিনজন জালিয়াতির কথা স্বীকার করে বলেও জানান প্রক্টর জহীর উদ্দিন।

গত ২৬ অক্টোবর ভর্তি পরীক্ষায় চারটি পৃথক কেন্দ্র থেকে জালিয়াতির দায়ে বগুড়া থেকে পরীক্ষা দিতে আসা আহসান আলী, ইব্রাহিম খলিল জীবন, মাহমুদুল হাসান, সাদ মো. শাহেল এবং ময়মনসিংহের মোহাইমিনুল ইসলাম খানকে ডিজিটাইল ক্যালকুলেটরেসহ আটক করা হয়। তারাও ৭৫ নম্বর সেট কোডের প্রশ্নপত্রের উত্তর করেছিল।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :