চুক্তি বাস্তবায়ন ছাড়া নারী অধিকার প্রতিষ্ঠিত হবে না: সন্তু

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৯, ১৯:৩৮

পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি ভালো নয় বলে হুঁশিয়ারি করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা। তিনি বলেছেন, এখানে মানুষ নিরাপত্তাহীনতা ভুগছে। মানুষের মনে অশান্ত পরিবেশ বিরাজ করছে। এখানে নারী অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠায় বড় অন্তরায় চুক্তি বাস্তবায়ন না হওয়া। 

আজ মঙ্গলবার রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের মিলনায়তনে বাংলাদেশ নারী প্রগতি সংঘের আয়োজনে তিন পার্বত্য জেলায় আওয়ার লাইভস আওয়ার হেলথ্, আওয়ার ফিউচার প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সন্তু লারমা বলেন, ‘পাহাড়ে সার্বিক অবস্থা কোনো দিক দিয়েই ভালো নয়। পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় এখানে সব ধরনের প্রকল্প বাস্তবায়ন করা কঠিন হয়েছে। চুক্তি বাস্তবায়ন না হলে কোনো অধিকার প্রতিষ্ঠিত হবে না।’

বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপিয়ন ইউনিয়নের অ্যাম্বাসেডর ও হেড অব ডেলিগেশন টু বাংলাদেশ রেনসি তিরাইংক, বিশেষ অতিথি ছিলেন চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা। 

বক্তব্য দেন রাঙামাটি সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, জেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুখ, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সহ-সভাপতি থোয়াই অং মারমা, রাঙামাটি সদর উপজেলার সাপছড়ি ইউপি চেয়ারম্যান মৃনাল কান্তি চাকমা।

অনুষ্ঠানের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নেদারল্যান্ড সিমাভির প্রকল্প ব্যবস্থাপক ঝিমনো ডুরান। স্বাগত বক্তব্য দেন সিমাভির উপপরিচালক আলবার্ট।

রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি জেলায় মোট ১০টি এনজিও ৫ বছর মেয়াদি এ প্রকল্প বাস্তবায়ন করবে। এ প্রকল্পের আওতায় নারীর ক্ষমতায়ন,  প্রান্তিক জনগোষ্ঠীকে সহায়তা, নারী-শিশুর স্বাস্থ্যসেবা উন্নয়ন, নারীর প্রতি সহিংসতা বন্ধের জন্য কাজ করা হবে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :