পর্তুগালে অভিবাসী আইন সহজ করার প্রতিশ্রুতি

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৯, ২২:৪০

ইউরোপের অভিবাসীদের স্বর্গ রাজ্য পর্তুগালের অভিবাসীদের বৈধতার আইন সহজ করার প্রতিশ্রুতি দিয়েছেন পর্তুগালের রাষ্ট্রপতি মন্ত্রণালয়ের অভিবাসনবিষয়ক প্রতিমন্ত্রী মরিয়ানা ভিয়েরা দা সিলভা।

পর্তুগালে আসা এবং অবস্থানরত অভিবাসীদের তাদের বৈধতার বিষয়টি বর্তমান সরকারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। শিশুদের অধিকার সম্পর্কিত কনভেনশনের ৩০ বছর এবং পর্তুগালে ইউনিসেফের ৪০ বছরপূর্তি উপলক্ষে লিসবনে একটি সম্মেলনে পর্তুগালে আসা অভিবাসীদের বৈধ ভিসা এবং পর্তুগিজ ভাষার শেখার উপর গুরুত্ব আরোপ করে অভিবাসীদের আইনিকরণ সহজ করার বিষয়টি তুলে ধরেন।

সম্মেলন শেষে মারিয়ানা ভিয়েরা দা সিলভার অভিবাসীদের আইন নিয়ে তার দেয়া বক্তব্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে যুক্তি দিয়ে বলেন, অভিবাসীদের নিয়ন্ত্রণের বিষয়টি মৌলিক আইন। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অভিবাসন আইন সহজিকরণ এবং পরিবর্তন ব্যবস্থা জরুরি।

ভিয়েরা দা সিলভার আরো বলেন, এর ফলে বর্তমান বৈধকরণের প্রক্রিয়া সহজ করার মাধ্যমে পর্তুগালে আসা অভিবাসীদের বৈধ হবার দীর্ঘকালীন প্রক্রিয়া বন্ধ হবে। সেই সাথে সকল অভিবাসীর পর্তুগালে বৈধ হবার জন্য বৈধ ভিসা এবং পর্তুগিজ ভাষা শিক্ষা এই দুইটি মূল শর্তের উপর অগ্রাধিকার দেয়া হবে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :