চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২০, ১২:১৮ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ১০:৪৪
শেখ হাসিনা (ফাইল ছবি)

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার সকালে নিজের ফেসবুকে পেজে এক স্ট্যাটাস দিয়ে প্রধানমন্ত্রীর নিদের্শনার কথা জানান প্রতিমন্ত্রী।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাস পরিবারের নতুন এই ভাইরাসটির প্রথম দেখা মেলে। চীনা কর্মকর্তারা বলছেন, উহানের বন্যপ্রাণী ও সামুদ্রিক খাবারের বাজারে কোনো দূষিত প্রাণী থেকেই ভাইরাসটি ছড়িয়েছে।

সংক্রামক ওই ব্যাধিতে এ পর্যন্ত চীনের ৮০ জনের মতো নাগরিক প্রাণ হারিয়েছেন। আর আক্রান্ত হয়েছেন আড়াই হাজারের বেশি মানুষ। চীনের বাইরেও আরও কয়েকটি দেশের নাগরিকও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধের জন্য উহান ছাড়াও দেশটির ১৪টি প্রদেশে গণপরিবহন ব্যবস্থা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে বিমান চলাচলও।

চীনা নববর্ষের ছুটি আর ভাইরাসের কারণে উহানকে ‘লকড ডাউন’ ঘোষণা করায় সেখানকার স্বাভাবিক জীবনে ব্যাঘাত ঘটছে। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকায় আতঙ্কের মধ্যে রয়েছেন উহানে অবস্থান করা পাঁচ শতাধিক বাংলাদেশি, যাদের অধিকাংশই শিক্ষার্থী। ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ায় আতঙ্ক বিরাজ করছে দেশটিতে থাকা অনেক বাংলাদেশির মধ্যেও। এমন পরিস্থিতিতে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে করোনাভাইরাসের সংক্রমণের মুখে দেশে ফেরাটা কতটা সমীচীন হবে, তা নিয়ে সেখানে অবস্থান করা বাংলাদেশিরাও অনেকটা সন্দিহান। চীনে বাংলাদেশ দূতাবাস বলছে, উহানে অবস্থানরত বাংলাদেশিদের সঙ্গে তারা সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

সকালে ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চাইবেন তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।