ধর্মীয় স্বাধীনতা ইস্যুতে মোদির সঙ্গে আলোচনা করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:২৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ধর্মীয় স্বাধীনতা বিষয়ে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, ভারতে ধর্মীয় স্বাধীনতার মতো স্পর্শকাতর বিষয়ে মোদির সাথে ট্রাম্প আলোচনা করবেন।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ট্রাম্প ভারত সফর করবেন। সফরে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিসহ গণতান্ত্রিক পরিবেশ, ধর্মীয় স্বাধীনতা বিষয়ে আলোচনা হবে।

মার্কিন সরকারের কর্মকর্তারা জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প ধর্মীয় স্বাধীনতা বিষয়ে কথা বলবেন। কারণ তা মার্কিন প্রশাসনের নিকট সবচেয়ে জরুরি ইস্যু। পুরো বিশ্ব ভারতে গণতান্ত্রিক ঐতিহ্য, ধর্মীয় সংখ্যালঘুদের জীবনমান উন্নয়নে মোদি সরকারের পদক্ষেপের দিকে তাকিয়ে রয়েছে।

সম্প্রতি ভারতের পার্লামেন্টে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) পাস হয়েছে।

সিএএ বলা হয়েছে, প্রতিবেশী বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে যারা নির্যাতনের শিকার হয়ে ভারতে আশ্রয় গ্রহণ করেছেন। তাদের সবাইকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। তবে এ সুবিধা থেকে বঞ্চিত হবে মুসলিমরা।

দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসসহ প্রগতিশীল বুদ্ধিজীবীদের দাবি, সিএএ সংবিধানের সেক্যুলার চেতনার সঙ্গে সাংঘর্ষিক। এর ফলে দেশে সাম্প্রদায়িক দাঙ্গা তৈরি হতে পারে।

মুসলিমদের দাবি, সিএএ-র কারণে তারা ভারতে দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে পরিগণিত হবে।

(ঢাকা টাইমস/২২ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :