করোনা ঠেকাবে স্মার্ট হেলমেট!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মার্চ ২০২০, ০৭:০৩

সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে করোনা আক্রান্তকে শনাক্ত করতে বিশেষ হেলমেটের ব্যবহার শুরু করেছে চীনা পুলিশ। বিশেষভাবে নির্মিত এই হেলমেটটিকে বলা হচ্ছে স্মার্ট হেলমেট।

চীনা প্রশাসনের দাবি, এই স্মার্ট হেলমেটের নজর এড়ানো মুশকিল। করোনা আক্রান্তকে ঠিক চিহ্নিত করে ফেলবে। প্রাণঘাতী করোনায় রাশ টানতে পুলিশ অফিসারদের হাতে এই স্মার্ট হেলমেট তুলে দিয়েছে চীনা প্রশাসন। এই হেলমেট পরেই তাদের রাস্তায় নেমে ডিউটি করতে হচ্ছে।

চীনা সংবাদমাধ্যম সূত্রে খবর, পথচারীদের মধ্য থেকে করোনা আক্রান্তদের চিহ্নিত করতে চীনা পুলিশের কয়েকটি টিম বিভিন্ন এলাকায় পেট্রলিং করছে। সকলের মাথায় রয়েছে ওই স্মার্ট হেলমেট। পথচারীর শরীরের তাপমাত্র বেশি থাকলে ওই স্মার্ট হেলমেট জানান দেবে।

ওই হেলমেটে রয়েছে ইনফ্রারেড ক্যামেরা। কোনো পথচারীর শরীরে তাপমাত্রা বেশি থাকলেই ওই ক্যামেরা থেকে অ্যালার্ম বাজবে। গায়ের তাপমাত্রা বৃদ্ধি করোনা সংক্রমণের অন্যতম লক্ষণ। সোশ্যাল মিডিয়ায় চীনের এই স্মার্ট হেলমেট ইতিমধ্যেই ভাইরাল। ভিডিওতে দেখা যাচ্ছে, কারও শরীরে তাপমাত্রা ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলেই পুলিশকে অ্যালার্ট করছে হেলমেট।

প্রাণঘাতী এই ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই এ পর্যন্ত আক্রান্ত ৮০ হাজার ৬৫১ জন। মারা গিয়েছেন ৩ হাজার ৭০ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত দক্ষিণ কোরিয়ায়। তবে চীনের পর করোনার মৃত্যুতে এগিয়ে ইতালি। প্রতি ঘণ্টায় সেখানে ২৫ জন করোনায় আক্রান্ত হচ্ছেন।

(ঢাকাটাইমস/২৫মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :