বিএসএমএমইউতে করোনা শনাক্তের পরীক্ষা শিগগির

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ১৮:৩৪

খুব দ্রুত সময়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা রোগী শনাক্তকরণে পরীক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

শনিবার বিএসএমএমইউতে করোনা রোগীদের চিকিৎসাসেবা, সংশ্লিষ্ট চিকিৎসক-নার্সদের প্রশিক্ষণসহ তাদের সুরক্ষার ব্যবস্থাসহ নানা বিষয়ে একটি জরুরি সভা হয়। সভায় এ বিষয়ে জানানো হয়। বিএসএমএমইউ’র ডা. মিল্টন হলে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন উপাচার্য কনক কান্তি বড়ুয়া।

সভায় করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় দ্রুত পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম শুরু করা, রোগীদের সেবা দেয়া, প্রশিক্ষণ দান, হেল্প লাইন চালু করা, করোনা রোগী ছাড়াও অন্যান্য রোগীদের চিকিৎসাসেবা কার্যক্রম অব্যাহত রাখা ইত্যাদি বিষয়ে বিস্তারিত গুরুত্বের সাথে আলোচনা করা হয়।

সভায় উপাচার্য কনক কান্তি বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী নেতৃত্বে করোনা ভাইরাসের বিরুদ্ধে চিকিৎসক সমাজ ও চিকিৎসা পেশার সাথে সংশ্লিষ্টরা বর্তমানে যুদ্ধে অবতীর্ণ হয়েছি। সবকিছু উপপেক্ষা করে জীবনকে বাজি রেখে চিকিৎসক সমাজ হিরোর মতো করোনা যুদ্ধকে মোকাবিলা করবে-এটাই আমার অনুরোধ। সংশ্লিষ্ট সকলে দায়িত্বশীল ও যথাযথ ভূমিকা পালন করলে এই সঙ্কট অবশ্যই কাটিয়ে উঠতে পারবো।

এতে উপ-উপাচার্য (শিক্ষা) সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান সহ সংশ্লিষ্ট সম্মানিত ডীনবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, অধ্যাপকবৃন্দ, রেজিস্ট্রার, প্রক্টর, হাসপাতাল শাখার পরিচালক অংশ নেন।

এছাড়াও আজ ওরাল হেলথ হ্যান্ড ফাউন্ডেশনের উদ্যোগে বিএসএমএমইউয়ের ডেন্টাল সার্জনগণ এবং ডেন্টাল আউটডোরে হ্যান্ড স্যানিটাইজার, পারসোনাল প্রোটেশকশন ইকুইপমেন্ট (পিপিই) বিতরণ করা হয়। এ উপলক্ষে বিএসএমএমইউয়ের এ ব্লকের চারতলায় আয়োজিত এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের (বিএমএম) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএমএর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, করোনা বিষয়টি প্রধানমন্ত্রী সার্বক্ষণিক মনিটরিং করছেন। করোনা মোকাবেলায় সচেতন হওয়ার সাথে সাথে রোগীদের সনাক্তকরণের জন্য করোনা পরীক্ষাকেও গুরুত্ব দিতে হবে। চট্টগ্রামে করোনা রোগী সনাক্তকরণের জন্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। পুরাতন আটটি মেডিকেল কলেজেও করোনাভাইরাস শনাক্তে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

ঢাকাটাইমস/২৮ মার্চ/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত