ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা যেন হয় জামানতবিহীন

ইশরাত জাহান চৌধুরী
| আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ২২:৫৩ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ২০:৪৬

আমার মতো ক্ষুদ্র উদ্যোক্তা যারা সবাই ক্লান্ত ভারাক্রান্ত হৃদয়ে ভেবেছিল তাদের এত সাধনার তিলে তিলে গড়া ব্যবসা বুঝি এবার বন্ধ করেই দিতে হবে। তাদের কথা ভাবার বুঝি কেউ নেই। কেউ হয়তো নিজের গয়না বিক্রি করে, কেউ নিজের জমানো টাকা দিয়ে শুরু করেছে তার ব্যবসা, এই করোনার দুর্যোগে ছোট ছোট উদ্যোগের যে ক্ষতি হয়েছে সেটা আবার নতুন করে কীভাবে শুরু হবে? তাহলে কি সত্যি বন্ধ করে দিতে হবে?

এমন ভাবনার সময়ে আমাদের পাশে দাঁড়িয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা আশার আলো দেখতে পাচ্ছি। এই বিশ্বাসটা মনে উঁকি দিচ্ছে ব্যবসাটা হয়তো বন্ধ করে দিতে হবে না। আবার নতুন উদ্যমে শুরু করা যাবে। সরকার ওয়ার্কিং ক্যাপিটাল ঘোষণা করেছে চার শতাংশ সুদে। এই স্বপ্নটা ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য অনেক দিনের চাওয়া ছিল আমার। সরকার আমাদের মনের ব্যাথাটা বুঝতে পেরেছেন।

সেই সঙ্গে সরকারের কাছে আমাদের আবেদন, ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে চার শতাংশ হারে প্রণোদনা যেন আমরা বাস্তবিকই পাই সেই পথটা যেন খোলা থাকে। ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য যেন জামানতবিহীন ঋণের ব্যবস্থা করা হয়।

আমরা এই জন্যই ক্ষুদ্র কারণ জামানত দেওয়ার মতো ক্ষমতা আমাদের নেই। আর আমরা যারা তরুণ উদ্যোক্তা হয়েছি আমরা যুদ্ধ করে যাচ্ছি আমরা হাতে হাত রেখে সমাজটাকে পাল্টাতে চাই, আমাদের ওপর ভরসা রাখুন। আমাদেরকে আবার ঘুরে দাঁড়ানোর সুযোগ দিন। আমাদের মেধা, মনোবল, কর্মদক্ষতা ছাড়া জামানত দেওয়ার মতো আর কিছুই নেই। দয়া করে আমাদের মতো ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য সরকারের প্রণোদনা যেন জামানতবিহীন হয়। তবেই আমরা ঘুরে দাঁড়াতে পারবো। বাস্তবিকই লোন আমরা পাব।

প্রসঙ্গত , ব্যাংক ব্যবস্থার মাধ্যমে স্বল্পসুদে ওয়ার্কিং ক্যাপিটাল প্রদানের লক্ষ্যে ২০ হাজার কোটি টাকার একটি ঋণ সুবিধা প্রণয়ন করবে সরকার। যেটা ব্যাংক-ক্লায়েন্ট রিলেশনসের ভিত্তিতে বাণিজ্যিক ব্যাংকসমূহ সংশ্লিষ্ট ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব তহবিল হতে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ দেবে। এ ঋণ সুবিধার সুদের হার হবে ৯ শতাংশ। ঋণের ৪ শতাংশ সুদ ঋণ গ্রহিতা শিল্প প্রতিষ্ঠান পরিশোধ করবে এবং অবশিষ্ট ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসাবে সংশ্লিষ্ট ব্যাংককে দেবে।

লেখক: বহুমুখী পাটপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান তুলিকার স্বত্বাধিকারী।

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :